ফের লাফাচ্ছে ব্রয়লার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২৩, ১৪:১৫

বাজারের উত্তাপ নিয়ে আজ শুক্রবার রমজানের আটদিন পার করছে রাজধানীবাসী। সবজি, মাছ, মাংসসহ সব ধরনের নিত্যপণ্যের দাম নাগালের বাইরে। সম্প্রতি হঠাৎ করে অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া ব্রয়লার মুরগির দাম আবারও লাফ দিচ্ছে। দু-তিনদিন আগে ২০০ টাকার কমে বিক্রি হচ্ছিল ব্রয়লার। শুক্রবার ২২০ টাকা কেজি বিক্রি হতে দেখা গেছে। এছাড়া সবজি ও মাছের দামও স্বাভাবিক নয়।

শুক্রবার সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, এদিন ব্রয়লার মুরগি ১৯৫ থেকে ২৫ টাকা বেড়ে ২২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। লেয়ার মুরগির দাম ৩৩০ থেকে ৩৪০ টাকা, সোনালি মুরগি ৩৭০ টাকা, গরুর মাংস ৭৫০ টাকা ও খাসির মাংস ১০৫০ টাকা থেকে ১১০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে লেয়ার মুরগির ডিমের হালি ৪৫ টাকা, দেশি মুরগির ডিম ৮০ টাকা, হাসের ডিম ৬০ টাকা হালি।

মাছের বাজারেও দেখা গেছে দামের উত্তাপ। এদিন কাতল মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা, টাকি মাছ ৪০০ টাকা, শোল মাছ ৮০০ থেকে ৯০০ টাকা কেজি, কাঁচকি মাছ ৩০০ টাকা, রুই মাছ ৩৫০ টাকা, শিং মাছ ৪০০ থেকে ৫০০ টাকা, চাষের কই ২৫০ টাকা, পাঙ্গাশ ২০০ টাকা, পাবদা ৩৫০ থেকে ৫০০ টাকা, টেংরা ৪০০ টাকা, তেলাপিয়া ২২০ টাকা, পোয়া মাছ ৩০০ থেকে ৫০০ টাকা ইলিশ আকার ভেদে ৭০০ থেকে ১৬০০ টাকা কেজি।

কাঁচামরিচের দাম ১২০ টাকা কেজি, শসা ৬০ টাকা, টমেটো ৫০ টাকা, কচুর লতি ১০০ টাকা, গাজর ৫০ টাকা, পটল ৮০ টাকা, করলা ১০০ টাকা, বরবটি ৮০ টাকা, ঢেঁড়স প্রতি কেজি ৮০ টাকা, বেগুন ৫০ থেকে ৭০ টাকা, পটল ৮০ টাকা, পেঁপে ৪০ টাকা, শিম ৬০ টাকা, সজনে ৮০ থেকে ৯০ টাকা, ধুন্দুল ৫০ টাকা, চিচিঙ্গা ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

লেবু প্রতি হালি ৪০ থেকে ৬০ টাকা, কাঁচা কলা ৩০ থেকে ৪০ টাকা, লাউ আকার ভেদে ৭০ থেকে ১০০ টাকা, চালকুমড়া ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

আলুর ৩০ টাকা কেজি, পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা, দেশি আদা ১৭০ টাকা, চায়না আদা ২৬০ টাকা, দেশি মসুর ডাল ১৪০ টাকা, ইন্ডিয়ান মসুর ডাল ১২৫ টাকা, বড় রসুন ১৪০ টাকা, ছোট রসুন ১৩০ টাকা, লবণ ৩৮ থেকে ৪০ টাকা, খোলা আটার কেজি ৬০ টাকা, প্যাকেট আটা ৬৫ টাকা, দুই কেজির প্যাকেট আটা ১৩০ টাকা, খোলা চিনি ১২০ টাকা, সয়াবিন তেল প্রতি লিটার ১৮৭ টাকায় বিক্রি হচ্ছে।

শান্তিনগর এলাকার বাসিন্দা সজল আহমেদ ঢাকা টাইমসকে বলেন, ‘বাজারে সবপণ্যের দাম বেশি।’

রামপুরা কাঁচাবাজার এলাকার মুরগি বিক্রেতা সোহান ঢাকা টাইমসকে বলেন, আসলে আমরা কী করুম! মানুষ আমাগোরে গালাগালি করে। দাম তো আমরা বাড়াই না। উপর মহল থাইকা দাম বাড়ায়। আমাগোরে মানুষের প্রশ্নের মুখে ফালায়।’

(ঢাকাটাইমস/৩১মার্চ/পিআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :