বোরো ধানের ফলন নিয়ে দুশ্চিন্তায় হাওরাঞ্চলের কৃষক

আব্দুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার
| আপডেট : ০৫ এপ্রিল ২০২৩, ১৬:৩৮ | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২৩, ১৫:৩৮

মৌলভীবাজারে শুরু হয়েছে আগাম বর্ষণ। গত ৮ দিন যাবত চলছে বৃষ্টি। দফায় দফায় এই বর্ষণের সঙ্গে আছে ঝড় তুফান ও শিলাবৃষ্টি। চৈত্র মাসের এমন আগাম বৃষ্টিপাত গত ৮-১০ বছরের মধ্যে এই প্রথম। যদিও তা ঘরবাড়ি ও ফসলের জন্য কিছুটা ক্ষতিকর কিন্তু কৃষকদের মতে বোরো ধানের জন্য এই বৃষ্টি অনেক কল্যাণ বয়ে এনেছে। বিশেষ করে হাকালুকি হাইলহাওর কাউয়াদিঘী সহ হাওরাঞ্চলে এই বৃষ্টিপাতের কারণে বাম্পার ফলনের আশা করছেন স্থানীয় বোরো চাষিরা।

আবার এমন দফায় দফায় আগাম ঝড় শিলা ও ভারী বৃষ্টিপাত কৃষকদের দুশ্চিন্তারও কারণ। ২০১০ সালের এপ্রিল মাসে এমন লাগাতার বৃষ্টিপাত হলে এশিয়ার বৃহত্তর হাকালুকি হাওরে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছিলো। তখন অন্তত ২০ হাজার একর জমির আধপাকা বোরো ধান পানিতে তলিয়ে নষ্ট হয়ে গিয়েছিল।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয় সূত্রে জানা যায়, চলতি বছর জেলার হাকালুকি হাইলহাওর কাউয়াদিঘীসহ ৭ উপজেলার নিম্নাঞ্চলে ৬০ হাজার ৫৭ হেক্টর জমিতে বোরো ধান লাগানো হয়েছে। এর বেশিরভাগ হাওরাঞ্চলে এসব ধানের ফুল এসে গেছে। ফসল ঘরে তুলতে আরও ১৫ দিন সময় লাগবে।

হাকালুকি হাওর লাগুয়া কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইসহাক চৌধুরী ইমরান স্থানীয় কৃষকদের উদ্ধৃতি দিয়ে বলেন, হাকালুকি হাওরে এ বছর বোরো ধানের স্মরণকালের বাম্পার ফলনের আশা আছে। তবে সমস্যা শিলাবৃষ্টি। রবিবার শিলাবৃষ্টিতে ধানের অনেক ক্ষতি হয়েছে। পাশাপাশি বৃষ্টিপাত অব্যাহত থাকলে হাওর তলিয়ে ফসল নষ্ট হতে পারে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মৌলভীবাজার জেলার উপ পরিচালক মো শামসুদ্দিন আহমেদ সোমবার কুলাউড়া উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে জানান, রবিবার বিকালে শিলাবৃষ্টিতে কোথাও কোথাও ফসলের কিছু ক্ষতি হলেও আগাম বৃষ্টিপাত বোরো ধানের জন্য অনেক উপকারী হয়েছে। আমরা বাম্পার ফলনের আশা করছি।

(ঢাকাটাইমস/০৫এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বরকলে দুই পোলিং অফিসারের বিরুদ্ধে নির্বাচনি প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগ

তীব্র তাপদাহে অতিষ্ঠ শেরপুরের জনজীবন, গরমে শিশুর মৃত্যু

তীব্র দাবদাহে বিপাকে মৎস্য খামারিরা, বড়সড় ক্ষতির আশংকা

বঙ্গবন্ধু সর্বদা বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন: খাদ্যমন্ত্রী

পূবাইলে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত 

চাঁদপুরে আগুনে পুড়ে ১২ ব্যবসাপ্রতিষ্ঠান ছাই

সুইসাইড নোটে ‘স্বপ্ন’কে দায়ী করে পদ্মায় ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা

নাটোরে পৌর আ.লীগের সহসভাপতিকে গুলি করে হত্যা

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

এই বিভাগের সব খবর

শিরোনাম :