রমজান মাস নিয়ে টিকটকের ব্যতিক্রমী আয়োজন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২৩, ১৯:২৭

সারা বিশ্বের মুসলমানদের জন্য পবিত্র মাস রমজান। অন্যন্য দেশের মতো বাংলাদেশেও এই মাস যথাযথ ভাবগাম্ভির্যের সঙ্গে পালিত হয়। এই মাসের চেতনা সবাইকে সংযমের চেতনায় আনতে দৃঢ় অনুভূতি তৈরি করে। এই চেতনায় জনপ্রিয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক পবিত্র রমজান মাসকে সামনে রেখে বাংলাদেশে সিরিজ ক্যাম্পেইনসহ নতুন কিছু উদ্যোগ নিয়েছে। পবিত্র মাসটির সাংস্কৃতিক দিক, বিভিন্ন খাবার এবং বাংলাদেশে ইফতার ও সেহেরির সেরা স্থান তুলে ধরতে প্ল্যাটফর্মটি চালু করেছে বেশ কিছু হ্যাশট্যাগ। এই হ্যাশট্যাগগুলোর মধ্যে রয়েছে #মাহেরমাদান (#MaheRamadan), #হোয়াটটুকুক (#WhatToCook), এবং #হোয়ারটুইট (#WhereToEat)।

@saifsarwarfilms, @anirban_kaiser, এবং @filmbyrobiul এর মতো ক্রিয়েটররা #MaheRamadan হ্যাশট্যাগটি ব্যবহার করে রমজানের ঐতিহ্য ও তাদের অভিজ্ঞতা শেয়ার করছেন। পবিত্র মাসটির এমন কিছু দিক যা কম পরিচিত সেগুলো তুলে ধরতেও হ্যাশট্যাগটি ব্যবহার করা হচ্ছে। দাতব্য কাজ এবং সাম্প্রদায়িক সম্পর্কের বিষয় এমন কিছু দৃষ্টান্ত।

মজাদার ইফতার ও সেহেরির রেসিপি শেয়ার করতে ক্রিয়েটররা ব্যবহার করছেন #WhatToCook হ্যাশট্যাগটি। @provaeats এবং @dherosh_bhaji-এর মতো ক্রিয়েটররা এই হ্যাশট্যাগের মাধ্যমে তাদের ফলোয়ারদের সঙ্গে শেয়ার করছেন বিভিন্ন রকমের রেসিপি এবং রান্নার কৌশল ।

রমজান মাসে কোন রেস্তোরাঁ কিংবা ক্যাফেগুলোতে অবশ্যই যাওয়া উচিত তা দেখিয়েছেন @toohalal1, @foodieshe এবং @foodysushi-এর মতো টিকটক ক্রিয়েটররা যেখানে ব্যবহার করেছেন হ্যাশট্যাগ #WhereToEat। স্থানীয় এবং পর্যটকদের মধ্যে যারা রমজান মাসে নির্দিষ্ট কোন খাবার তৈরি করা শিখতে চান, তারাও এই হ্যাশট্যাগটির মাধ্যমে কনটেন্ট খুঁজে পাচ্ছেন।

#MaheRamadan, #WhatToCook, এবং #WhereToEat হ্যাশট্যাগগুলো রমজান মাসে টিকটক বাংলাদেশী ব্যবহারকারীদের জন্য একটি ‘হাব’ হিসেবে চালু করা হয়েছে যেখানে রমজান সম্পর্কিত বানানো কনটেন্ট এবং ট্রেন্ড তারা সহজেই খুঁজে পাবেন।

এছাড়াও #Ramadan2023 ইফেক্ট হাউস এর একটি চ্যালেঞ্জ টিকটক চালু করেছে, যেখানে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত ব্যবহারকারীরা রমজানে তাদের অনুভূতি প্রকাশ করে কনটেন্ট তৈরি করতে পারবেন। এই চ্যালেঞ্জটি ব্যবহারকারীদের সৃজনশীলতা দেখানোর পাশাপাশি রমজানের অনন্য সব দিক নিয়ে কথা বলতে উৎসাহিত করে। এই চ্যালেঞ্জে ছয়জন বিজয়ী নির্ধারণ করা হবে, যাদের নাম ঘোষণা করা হবে আগামী ৪ মে।

এই বছর ক্রিয়েটররা পবিত্র মাস নিয়ে থাকা নিজ নিজ ঐতিহ্য এবং অভিজ্ঞতা তুলে ধরার সুযোগ পেয়েছে এই প্ল্যাটফর্মটিতে। এই উদ্যোগগুলোর কারনে স্থানীয় ব্যবসার প্রচার এবং ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতাও হচ্ছে। বাংলাদেশে সংস্কৃতি এবং ঐতিহ্য উদযাপনের জন্য টিকটকের প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করে তুলেছে রমজানের এসকল উদ্যোগ।

ঢাকাটাইমস/১০এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :