পোড়া বঙ্গবাজারে ফিরেছে আশা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২৩, ২২:২২

সব ভয়, শঙ্কা আর হারানোর বেদনা দুহাতে দূরে ঠেলে ফের বেচাকেনা শুরু হয়েছে পোড়া বঙ্গবাজারে। আগুনের লেলিহান শিখা বঙ্গবাজারের ব্যবসায়ীদের স্বপ্ন আর শেষ সম্বলটুকু পুড়িয়ে ছাড়খাড় করে দিলেও শেষ আশাটুকু বেঁচে আছে তাদের। সেটুকু নিয়েই ফের টিকে থাকার লড়াইয়ে নেমেছেন বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। চোখে মুখে তাদের ঘুরে দাঁড়ানোর প্রত্যয়, আবার জেগে ওঠার আশা-বাসনা।

বুধবার থেকে চৌকি বসিয়ে কেনাবেচা শুরু করেছেন বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত দোকানের মালিকরা। প্রথম দিনেই বেশ জমেছে বিকিকিনি। হরেক রকম ক্রেতার আনাগোনায় সকাল থেকেই সরগরম ছিল গতকাল থেকে বসা বঙ্গবাজারের এই অস্থায়ী মার্কেট।

এর আগে এ অস্থায়ী মার্কেট বসানোর জন্য ধ্বংসস্তূপ সরানোর কাজ করে ফায়ার সার্ভিস। এরপর পূর্ব ঘোষণা অনুযায়ী চৌকি বসিয়ে শুরু হয় অস্থায়ী মার্কেট।

ভয়াবহ আগুনে ভস্মীভূত হওয়ার নয় দিনের মাথায় গতকাল সকাল থেকে বঙ্গবাজারে আবার শুরু হয় কাপড় কেনাবেচা। দুপুরে এই কেনাবেচার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস।

চৈত্রের তীব্র গরমে খোলা আকাশের নিচে চৌকি পেতে শুরু হয়েছে বিকিকিনি। আর আগুনে পুড়ে পুরনো সেই বঙ্গবাজারের অবকাঠামো বলতে কিছুই নেই। সেখানে এখন খা খা মাঠ।

উদ্বোধনকালে মেয়র তাপস বলেন, ‘আগুন লাগার পর সারাদেশের মানুষ, প্রবাসীরাসহ সবাই যেভাবে এগিয়ে এসেছেন এটাই বাঙালির শক্তি।’

যে ৩ হাজার ৮৪৫টি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের মালিকরা সবাই এখানে ব্যবসার সুযোগ পাবেন জানিয়ে তিনি বলেন, ‘এখানে বিদ্যুতের সংযোগ দেওয়া হবে ওপরে ছাউনিও দেয়া হবে।’

ঈদের আগে ব্যবসায়ীদের পুনর্বাসন করার যে লক্ষ্যের কথা বলা হয়েছিল, সবার চেষ্টায় তা পূরণ হয়েছে বলেও মনে করেন তিনি।

তাপস বলেন, ‘ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য তহবিল গঠন চলছে, মাননীয় প্রধানমন্ত্রী সেই তহবিলে টাকা দেবেন।’

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে দুই কোটি টাকা অনুদান দেওয়ার ঘোষণাও দেন মেয়র।

কীভাবে ক্ষতিপূরণের টাকা বণ্টন করা হবে, এ প্রশ্নে তিনি বলেন, ‘ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী, ব্যবসায়ী নেতা, ঢাকা চেম্বার, সবার সঙ্গে বসে কার কত ক্ষতি হয়েছে, সেটা ঠিক হবে। এরপর সে অনুযায়ী ক্ষতিপূরণের টাকা নির্ধারণ করা হবে।’

মেয়র তাপস জানান, এই ব্যবসায়ীদের পূর্ণভাবে পুনর্বাসনের জন্য কী পদক্ষেপ নেয়া হবে, সে সিদ্ধান্ত ঈদের পর ব্যবসায়ী নেতাদের সঙ্গে বসেই নেওয়া হবে। তিনি বলেন, ‘আমরা এ ধরনের দুর্ঘটনা চাই না।’

গত সোমবার থেকে শুরু করে ৪৮ ঘণ্টার মধ্যে কয়েক হাজার টন আবর্জনা সরানো হয়েছে উল্লেখ করে সিটি করপোরেশনের কর্মীদের ধন্যবাদও জানান সিটি মেয়র। স্থানীয় সংসদ বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননও এ সময় উপস্থিত ছিলেন।

গত ৪ এপ্রিল ভোরে দেশে কাপড়ের সবচেয়ে বড় পাইকারি মার্কেটের একটি বঙ্গবাজারে আগুন লাগে। এতে বঙ্গবাজার কমপ্লেক্স, গুলিস্তান ইউনিট, মহানগর ইউনিট ও আদর্শ ইউনিট ওই আগুনে সম্পূর্ণ পুড়ে যায়। বঙ্গবাজারের উত্তর পশ্চিম কোণে সাত তলা এনেক্সকো টাওয়ার, তার পূর্ব পাশে মহানগর কমপ্লেক্স মার্কেটও পোড়ে আগুনে। ক্ষতিগ্রস্ত হয় বঙ্গবাজারের পশ্চিম পাশের সড়কের অপর প্রান্তের দুটি মার্কেটও।

সব মিলিয়ে ৩৮৪৫ দোকান পুড়ে সেখানে ৩০৩ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাক্কলন করেছে ঢাকা দক্ষিণ সিটির তদন্ত কমিটি।

ঈদে বিক্রির জন্য বাজারে শত শত কোটি টাকার যে কাপড় মজুদ করা হয়েছিল, তার প্রায় সবই ছাই হয়ে গেছে আগুনে। দুর্ঘটনার পর ব্যবসায়ীদের পক্ষ থেকে বলা হয়, কারখানা ও সরবরাহকারীরা তাদেরকে আবার কাপড় দিতে রাজি আছে। যদি এখানে চৌকিতে বসার সুযোগ করে দেওয়া হয়, তাহলে তারা ব্যবসার ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পারবেন। ওই জায়গায় বহুতল মার্কেট করার যে পরিকল্পনা, তাতেও আর বাধা হয়ে দাঁড়াবেন না তারা।

অথচ ২০১৯ সালে ফায়ার সার্ভিস মার্কেটটিকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে নোটিশ দেওয়ার পর সিটি করপোরেশন সেখানে বহুতল ভবন করার যে উদ্যোগ নেয়, তাতে বাধা দেন ব্যবসায়ীরাই।

ফায়ার সার্ভিস একের পর এক নোটিস দিলেও ব্যবসায়ীরা হাই কোর্টে গিয়ে আটকে দেন বহুতল ভবন নির্মাণের উদ্যোগ। অগ্নিকা-ের পর সেটি উল্লেখ করে খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আক্ষেপ করে বলেন, ‘মার্কেটটি নির্মিত হলে হয়তো এমন অগ্নিকা-ের ঘটনা ঘটত না।’

(ঢাকাটাইমস/১২এপ্রিল/আরআর/আরকেএইচ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

দক্ষিণখানে মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতে যুবক খুন

অবসরে যাওয়া সদস্যদের জন্য ‘পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস’ চালু হবে: ডিএমপি কমিশনার

ময়লার গাড়ির ধাক্কায় স্কুলছাত্র নিহত: ডিএসসিসির গাড়িচালকসহ ৩ জন চাকরিচ্যুত

ফায়ার সার্ভিসের অভিযান শেষ, মহাখালী লেকে নেই শিশু রিয়া

রাজধানীতে তাপপ্রবাহ: পানি পানি বলেই মাথা ঘুরে পড়ে গেলেন নারী

রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র পানির সংকট, চরম দুর্ভোগে মানুষ

গুলিস্তানে ‘হিট স্ট্রোকে’ কমিউনিটি পুলিশ সদস্যের মৃত্যু

তাপপ্রবাহ: সড়কে সড়কে মানবিকতার ছোঁয়া

গুলশানে হাত-পা বেঁধে নয়তলা থেকে ফেলে যুবককে হত্যা, চোখে অন্ধকার দেখছেন অন্তঃস্বত্ত্বা স্ত্রী

ডেমরায় কুকুরের কামড়ে গুরুতর আহত শিশু মাহিনুর

এই বিভাগের সব খবর

শিরোনাম :