ইতালিতে সাংবাদিক পরিবারের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০২৩, ১৪:৩৫

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে ইতালির ভেনিসে ‘সাংবাদিক পরিবার’ এর উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার স্থানীয় একটি রেস্টুরেন্টে গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আরটিভির ইতালি প্রতিনিধি মোহাম্মদ আসলামুজ্জামানের সভাপতিত্বে ও আইওন টিভির ইতালি প্রতিনিধি সজীব আল হোসাইনের সঞ্চালনায় সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সময় টেলিভিশনের ইতালি প্রতিনিধি মাকসুদ রহমান।

বক্তব্য রাখেন এটিএন বাংলা ভেনিস প্রতিনিধি নাজমুল হোসাইন, এনটিভির ভেনিস প্রতিনিধি প্রিন্স হাওলাদার, বাংলাদেশ প্রেসক্লাবের সহ-সভাপতি শাইখ আহমেদ, সহ-প্রচার সম্পাদক জাকির হোসেন, ইতালিয়ান প্রবাসী চ্যানেলের আবু নাঈম ভূইয়া, নিউজ২৪ এর ভেনিস প্রতিনিধি তিসা সুলতানা, সাংবাদিক মোখলেছুর রহমান প্রমুখ।

এই সময় বক্তারা বলেন, ইউনেস্কোর সুপারিশে ৩০ বছর ধরে ৩ মে মুক্ত গণমাধ্যম দিবস পালন করেছে জাতিসংঘ। এরই ধারাবাহিকতায় প্রতিবছর এই দিবসটি পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি’।

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জানানো হয় আলোচনা সভায়।

গণমাধ্যমের মতপ্রকাশের অবাধ স্বাধীনতা হোক বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বার্থকতা এমনটি প্রত্যাশা করেন সাংবাদিকরা।

(ঢাকাটাইমস/০৭মে/এফএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :