শস্য ভান্ডার যেন কাঁঠালের রাজ্য

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ)
| আপডেট : ১৯ মে ২০২৩, ১০:২৯ | প্রকাশিত : ১৯ মে ২০২৩, ১০:২১

‘গাছে কাঁঠাল গোঁফে তেল’ জ্যৈষ্ঠ মাসে এ কথাটি আর কথার কথা থাকে না। গাছে কাঁঠাল দেখলে এ কথা সবাই বলতে পারেন। উত্তরের জনপদ নওগাঁর আত্রাইয়ে বিভিন্ন এলাকার প্রতিটি বাড়ির পাশে, রাস্তার ধারে থাকা গাছে ধরেছে প্রচুর কাঁঠাল। গাছের নিছ থেকে উপর পর্যন্ত শোভা পাচ্ছে পুষ্টিগুণ সমৃদ্ধ এই ফল। শস্য ভান্ডার খ্যাত এ জনপদ যেন কাঁঠালের রাজ্যে রূপ নিয়েছে।

এখানকার মানুষের অতি প্রিয় ফলটি তরকারি হিসেবেও যুগ যুগ ধরে কদর পেয়ে আসছে। কাঁঠালের বিচি এখানকার মানুষের একটি ঐতিহ্যপূর্ণ তরকারি। বিশেষ করে কাঠালের বিচি দিয়ে শুটকি ভর্তা সকলের অত্যন্ত প্রিয়। এছাড়া গবাদিপশুর জন্যও কাঁঠালের ছাল উন্নতমানের গো-খাদ্য হিসেবে ব্যবহৃত হয়।

উপজেলার ভবানীপুর গ্রামের বাগান মালিক মো. ওয়াজেদ আলী প্রামানিক লিটন ঢাকাটাইমসকে বলেন, কাঁঠাল পুষ্টিগুণ সমৃদ্ধ ফল। এর কোনও অংশই পরিত্যক্ত থাকে না। কাঁঠাল যেমন জনপ্রিয়, কাঁঠালের বিচি ও খুব জনপ্রিয় খাবার। বিভিন্ন সবজির সঙ্গে কাঁঠালের বিচি মিশিয়ে ছোট মাছ দিয়ে রান্না করা তরকারি, শুটকি মাছের সঙ্গে কাঁঠালের বিচি আর ডাঁটার তরকারি, কাঁঠালের বিচি ভর্তা এ রকম অসাধারণ সব স্বাদের খাবার তৈরিতে কাঁঠাল বিচি আলুর বিকল্প হিসাবে ব্যবহার করা হয়।

জ্যৈষ্ঠের শেষ ও আষাঢ় মাসের শুরু থেকে এখানকার হাট-বাজারে কাঁঠাল কেনাবেচা শুরু হবে বলে জানিয়েছেন কাঁঠাল ব্যবসায়ীরা।

উপজেলার ভবানীপুর ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. জাহিদ হাসান ঢাকা টাইমসকে বলেন, কাঁঠাল কাঁচা ও পাকা দুই অবস্থাতেই সমান জনপ্রিয়। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় কাঁঠালের ভালো ফলন হয়েছে।

আরও পড়ুন: হাইকোর্টের নির্দেশ উপেক্ষা করে রাজবাড়ীর পদ্মায় তোলা হচ্ছে বালু

উপজেলা কৃষি কর্মকর্তা তাপস কুমার রায় ঢাকা টাইমসকে বলেন, এ উপজেলায় দিন দিন কাঁঠাল বাগান বাড়ছে। গত বছরের তুলনায় এ বছর উপজেলায় কাঁঠালের ফলন ভালো হয়েছে।

(ঢাকাটাইমস/১৯মে/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :