রাজশাহীতে পুলিশি বাধায় পণ্ড বিএনপির পদযাত্রা

রাজশাহী ব্যুরো, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মে ২০২৩, ২২:১০ | প্রকাশিত : ২৩ মে ২০২৩, ২২:০৪

সারাদেশে বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার ও মামলা, নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদ, বিদ্যুত বিভ্রাট, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, সুষ্ঠু নির্বাচনের দাবিসহ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে পদযাত্রার আয়োজন করেছিল রাজশাহী মহানগর বিএনপির নেতাকর্মীরা। তবে পুলিশি নিষেধাজ্ঞা ও বাধার মুখে পড়ে কেন্দ্র ঘোষিত পদযাত্রা কর্মসূচি পন্ড হয়।

মঙ্গলবার বেলা ১১টায় নগরীর মালোপাড়া হার্ডওয়ারপট্টিতে অবস্থিত নগর বিএনপির কার্যালয় থেকে কর্মসূচি পালনের কথা ছিল।

সরেজমিনে দেখা গেছে, শুধু নগরীর মালোপাড়া এলাকাতেই নয় রাজশাহীর রেলগেট, সাহেব বাজার, লক্ষ্মীপুর, তালাইমারি, নিউ মার্কেট এলাকাসহ প্রায় সবগুলো গুরুত্বপূর্ণ সড়কে সীমিত আকারে যানবাহন চলাচল করতে দিচ্ছে পুলিশ। তবে বিশেষ করে নগরীর রেলগেট, সাহেববাজার জিরোপয়েন্ট, নিউ মার্কেটসহ এর আশপাশের এলাকার বিভিন্ন মোড়ে পুলিশ মোতায়েন করা হয়েছে। বেলা ১১টার পর নগরীর কল্পনার মোড় ও হোসনীগঞ্জ মোড়ে বেরিকেট দেওয়া হয়। এসব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েনের সঙ্গে সঙ্গে জলকামানসহ সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।

এব্যাপারে কথা হয় বিএনপির চেয়ারপার্সনের অন্যতম উপদেষ্টা ও রাজশাহী-২ আসনের সাবেক এমপি মিজানুর রহমান মিনুর সাথে। তিনি বলেন, আজ (মঙ্গলবার) সকাল ১১টা থেকে বিএনপি কার্যালয়ে প্রাঙ্গন থেকে নগরীর বেশকিছু স্থানে সমসাময়িক বিভিন্ন ইস্যু নিয়ে কেন্দ্র ঘোষিত কর্মসূচী ছিল। তবে পুলিশি বাধায় আমরা তা করতে পারিনি। আসন্ন সিটি নির্বাচনের নিরাপত্তার ইস্যু তুলে তারা আমাদের কার্যালয়ে ঢুকতে দেয়নি যা একেবারেই অগণতান্ত্রিক পন্থা বলে আমি মনে করি।

জানতে চাইলে রাজশাহীর মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ইশা বলেন, সরকারের পদত্যাগসহ নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারসহ ১০ দফা দাবিতে আজ (মঙ্গলবার) সকাল থেকে পদযাত্রা করার কথা ছিল। আমাদের এই পদযাত্রায় গণতন্ত্র মঞ্চও অংশগ্রহণ করবে বলে এসেছিল। কিন্তু সকাল থেকে আমাদের কার্যালয় পুলিশ ঘিরে রেখেছিল এবং কার্যালয়ের ভেতরে কাউকে ঢুকতে বা জড়ো হতে দেওয়া হয়নি। তাই বাধ্য হয়ে আমাদের কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালন করতে পারিনি।

এদিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ও নগর মুখপাত্র মো. রফিকুল আলম বলেন, রাজশাহীতে পদযাত্রা কর্মসূচি পালন করার অনুমতি চেয়েছিল বিএনপি। কিন্তু আসন্ন রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনের জন্য নগরীতে যেনো কোন প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে এই কারণে পদযাত্রার অনুমতি দেওয়া হয়নি। আবার ২৯ থেকে ৩১ মে পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষা চলবে। এসময় প্রায় তিন লক্ষাধিক মানুষ রাজশাহীতে আসবে; ইতোমধ্যে আসতে শুরু করেছে। তাই সবদিক বিবেচনা করে আইন-শৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তা প্রতিবিধানে আগামী ২৩ মে রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা-৩০ মোতাবেক আরএমপি’র পুলিশ কমিশনার নগরীতে সব ধরনের পদযাত্রা ও কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছেন।

(ঢাকাটাইমস/২৩মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :