শেয়ার ও বন্ডের বিনিয়োগে প্রভিশন নিয়ে বাংলাদেশ ব্যাংকর নতুন নির্দেশনা

অনলাইন ডেস্ক
| আপডেট : ২৪ মে ২০২৩, ২৩:১৪ | প্রকাশিত : ২৪ মে ২০২৩, ২৩:০৬

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ও মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের বিপরীতে প্রভিশন রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক নতুন নির্দেশনা জারি করেছে। এখন থেকে সব তফসিলি ব্যাংককে এই নির্দেশনা অনুসারে প্রভিশন রাখতে হবে।

বুধবার বাংলাদেশ ব্যাংক এই সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে প্রেরণ করেছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

নির্দেশনায় বলা হয়, তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগ হিসাবে স্থিতিপত্রের বিভিন্ন দফার মধ্যে সরকারি সিকিউরিটিজ বাদে অন্যান্য সিকিউরিটিজের ক্ষেত্রে সর্বশেষ বাজারমূল্য ক্রয়মূল্যের চেয়ে কম হলে ক্রয়মূল্য ও সর্বশেষ বাজারমূল্যের পার্থক্যের সমপরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে হবে। দামের এই পার্থক্যকে বিনিয়োগের মূল্য কমার ক্ষতি হিসেবে চিহ্নিত করতে হবে। তালিকাভুক্ত শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ও মিউচ্যুয়াল ফান্ড বা কোন তহবিলের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য।

এছাড়া ইক্যুইটি শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ও মিউচ্যুয়াল ফান্ড বা তালিকাভুক্ত কোন তহবিলের প্রতি ক্ষেত্রে আলাদাভাবে প্রভিশন সংরক্ষণ করা যাবে।

নির্দেশনায় আরও বলা হয়, নন-কনভার্টিবল কিউমুলেটিভ প্রেফারেন্স শেয়ারের ক্ষেত্রে চুক্তি অনুযায়ী ব্যাংকের প্রাপ্য নির্ধারিত সুদ, মুনাফা বা নগদ ডিভিডেন্ড পাওয়া না গেলে প্রথম বছর শেষে আসল পরিমাণের উপর ২৫ শতাংশ হারে প্রভিশন রাখতে হবে। দ্বিতীয় বছরের জন্য অতিরিক্ত ২৫ শতাংশ এবং তিন বছর ডিভিডেন্ড অপরিশোধিত থাকলে ১০০ শতাংশ প্রভিশন সংরক্ষণ করতে হবে।

বাংলাদেশ ব্যাংক জানায়, বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের ক্ষেত্রে বিবেচ্য মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের সারেন্ডার প্রাইস (সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির কাছে ইউনিট ফেরত দেওয়ার মূল্য) গড় ক্রয় মূল্য অপেক্ষা কম হলে, গড় ক্রয় মূল্য ও সারেন্ডার প্রাইসের পার্থক্যের সমপরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে হবে।

নির্দেশনাগুলো অনুযায়ী, ব্যাংকগুলোকে ত্রৈমাসিক ভিত্তিতে প্রভিশন সংরক্ষণ করতে হবে এবং প্রভিশন সংরক্ষণের তথ্য বাংলাদেশ ব্যাংকে দাখিল করতে হবে। ব্যাংক কোম্পানী আইন অনুযায়ী এ নির্দেশনা ৩০ জুন থেকে কার্যকর হবে।

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

শেয়ার মার্কেট ব্রডকাস্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের কমিটি গঠন

এনসিসি ব্যাংক এর পরিচালনা পর্ষদের ৫০০ তম সভা অনুষ্ঠিত

অগ্রণী ব্যাংকের ১৬তম বার্ষিক সাধারণ সভা

ওয়ালটন ফ্রিজ কিনে গাড়ি পেলেন যশোরের রতন লাল

সোনালী ব্যাংক এবং মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত

ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের দায়িত্ব নিচ্ছেন মেহেরিয়ার এম. হাসান

বারি পরিদর্শনে ন্যাশনাল ডিফেন্স কলেজের ১২০ জনের প্রতিনিধি দল

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের দুটি এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন

‘রকমারি বর্ণমালা অফার’-এর বিজয়ীদের হাতে মোটরসাইকেল এবং স্মার্টফোন হস্তান্তর

প্রাইম ব্যাংক লিমিটেডের ১৭.৫০% নগদ লভ্যাংশ অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :