কাতার থেকে এলএনজি আমদানিতে দীর্ঘমেয়াদি নতুন চুক্তি, সরবরাহ শুরু ২০২৬ সালে

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০১ জুন ২০২৩, ১৪:০৬ | প্রকাশিত : ০১ জুন ২০২৩, ১৩:৪৩

কাতার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনতে দীর্ঘমেয়াদি চুক্তি করছে বাংলাদেশ। ১৫ বছর মেয়াদী নতুন এ চুক্তির আওতায় মধ্যপ্রাচ্যের জ্বালানি সমৃদ্ধ দেশটি ২০২৬ সালের জানুয়ারি থেকে বাংলাদেশকে বছরে ২ মিলিয়ন টন এলএনজি সরবরাহ করবে।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, ইউক্রেন যুদ্ধের কারণে গত এক বছর ধরে এলএনজির দাম বেড়েছে। ফলে সাশ্রয়ী মূল্যে পেট্রোলিয়াম পণ্য কিনতে চেষ্টা করছে বাংলাদেশ। এরই অংশ হিসেবে বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোবাংলার সঙ্গে কাতার এনার্জি বৃহস্পতিবার চুক্তিটি করতে যাচ্ছে। এটি কাতারের নর্থ ফিল্ড সম্প্রসারণ প্রকল্পে দ্বিতীয় এশিয়ান বিক্রয় চুক্তি।

পেট্রোবাংলার চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জনেন্দ্র নাথ সরকার রয়টার্সকে বলেছেন, ১৫ বছর মেয়াদী এ চুক্তির আওতায় বার্ষিক ২ মিলিয়ন টন এলএনজি সরবরাহ করবে কাতার। ২০২৬ সালের জানুয়ারিতে সরবরাহ শুরু হবে।

জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, কাতার থেকে এলএনজি আমদানির চুক্তি করতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বুধবার কাতার গেছেন।

নসরুল হামিদের সঙ্গে রয়েছেন জ্বালানি সচিব ড. খায়েরুজ্জামান, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার ও রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির উপমহাব্যবস্থাপক (এলএনজি) প্রকৌশলী আব্দুল মুকিত।

বিশ্বের শীর্ষ এলএনজি রপ্তানিকারক দেশ কাতার। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এলএনজির জন্য প্রতিযোগিতা বেড়েছে। দুই-পর্যায়ের সম্প্রসারণ পরিকল্পনা কাতারের তরলকরণ ক্ষমতা ২০২৭ সালের মধ্যে প্রতি বছর ৭৭ মিলিয়ন থেকে ১২৬ মিলিয়ন টনে উন্নীত করবে।

কাতার থেকে এলএনজি আমদানির জন্য ২০১৭ সালে স্বাক্ষরিত বাংলাদেশের ১৫ বছরের আরেকটি চুক্তি হয়েছিল, যেটি ২০৩২ সাল পর্যন্ত কার্যকর থাকবে। তবে বিদ্যমান এই চুক্তির মধ্যেই ২০২৫ সালের পরে বেশি পরিমাণে জ্বালানি পেতে একটি নতুন চুক্তি সইয়ের কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি দোহা সফরকালে শেখ হাসিনা কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। সেসময় তিনি বাংলাদেশের জন্য আরও এলএনজি সরবরাহে অবিলম্বে নতুন চুক্তি সইয়ের কথা বলেন। প্রধানমন্ত্রীর প্রস্তাবে ইতিবাচক সাড়া দেয় কাতার কর্তৃপক্ষ।

এটি কাতারের সঙ্গে বাংলাদেশের দ্বিতীয় দীর্ঘমেয়াদী চুক্তি হবে। আর কাতারের নর্থ ফিল্ড সম্প্রসারণ প্রকল্প থেকে প্রত্যাশিত গ্যাস বিক্রি শুরু করার পর থেকে চুক্তিটি এশিয়ায় কাতার এনার্জিরও দ্বিতীয় চুক্তি। প্রথম চুক্তিটি হয়েছে চীনের সিনোপেকের সঙ্গে। এটি বছরে ৪ মিলিয়ন টন সরবরাহের জন্য ২৭ বছর মেয়াদী চুক্তি।

(ঢাকাটাইমস/০১জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

গাজায় ত্রাণ কনভয়ে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ

শ্রম আইন সংশোধনে তিন দিনের আলোচনা ফলপ্রসূ হয়েছে: আইনমন্ত্রী

অভিবাসন কার্যক্রম বাস্তবায়নে মাইগ্রেশন কো-অর্ডিনেশন কমিটি হচ্ছে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি

৭ জুন শুরু হচ্ছে ‘জয় বাংলা ম্যারাথন’, রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন

ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

সাত জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ 

হজ পালনে সৌদি আরব গেছেন ১৫ হাজার ৫১৫ বাংলাদেশি

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকা আসছেন আজ

রপ্তানি করে পাটকে আরও উচ্চতায় নিতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :