যেসব ভেষজ চা শরীরের ওজন দ্রুত কমায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুন ২০২৩, ১০:৪৭

অতিথি আপ্যায়ন থেকে শুরু করে কাজের ফাঁকে কিংবা অবসর কাটাতে এক কাপ চা না হলে ঠিক মানায় না। মানসিক চাপ হোক বা কাজের চাপ, বিধ্বস্ত লাগলেই চায়ের প্রতি ভরসা করেন অনেকে। দু’টি পাতা একটি কুঁড়ি, এই নিয়মেই চায়ের পাতা তুলে আমাদের অন্যতম পানীয়টি তৈরি হয়। প্রতিদিন সারা বিশ্বের ৩৭০ কোটি মানুষ কাপ চা পান করেন। দুধ কিংবা লিকার চায়ের পাশাপাশি ইদানীং অবশ্য ভেষজ চায়ের প্রতিও আসক্তি বাড়ছে। এতে ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। আবার স্বাদ বদলও হয়। সেই সঙ্গে সুস্থ থাকে শরীরও। কারণ ভেষজ চায়ের রয়েছে একাধিক গুণ।

সহজ ও নিরাপদ উপায়ে ওজন কমাতে খাবার তালিকায় রাখা উচিত ভেষজ চা। এই চা শুধু ওজন কমাতেই নয়, শরীরকে বিষমুক্ত করে সামগ্রিক স্বাস্থ্যের উন্নয়ন করে ভেষজ চা।

শরীরকে ডিটক্স করতে এবং ওজন কমাতে ভেষজ চা একটি উৎকৃষ্ট পানীয়। ভেষজ চা শুধু শরীরকেই ভাল রাখে না, এই চা মানসিক প্রশান্তি দেয়। গবেষণায় দেখা গেছে ভেষজ চা বিষণ্ণতা রোধ করে, ভাল ঘুম হতে সাহয্য করে, প্রদাহ কমায় এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়।

কিন্তু ওজন কমাতেও ভেষজ চা খুবই কার্যকর। ভেষজ চা একটি লো-ক্যালরি পানীয়, যা আপনাকে পাতলা হতে সাহায্য করবে এবং এর স্থূলতা বিরোধী গুণাগুণ আপনার ক্ষুধা কমাবে এবং শরীরে নতুন ফ্যাট সেল উৎপাদন বন্ধ করবে।

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, চায়ে থাকা কিছু রাসায়নিক পদার্থ শরীরের চর্বি শোষণে বাঁধা দিতে পারে। তাই ওজন কমানোর কর্মসূচীতে দৈনিক চা রাখা উচিত সবারই। জেনে নিন কোন কোন চা নিয়মিত পান করলে ঝরে যাবে শরীরের বাড়তি ওজন-

দারুচিনি চা

শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরাতে চান? তা হলে এই পানীয়টি আপনাকে খেতেই হবে। একটি পাত্রে পানি গরম করে দারুচিনি গুঁড়া, লেবুর রস ও মধু মিশিয়ে নিন। তার পর এই চা ছেঁকে খান। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা বিভিন্ন রোগ থেকে শরীরকে বাঁচাতে সহায়তা করে। ঋতুস্রাবের সময় পেটে ব্যথা হলে, তা থেকেও আরাম মিলবে এই চা খেলে।

পুদিনা চা

পুদিনা চা একটি সুগন্ধি চা যা অনেকের মতে গ্রিন টি’র চেয়েও বেশী উপকারি। এতে আছে অনেক কম ক্যালরি যা ওজন কমাতে সহায়ক। এছাড়া পুদিনা চা ক্ষুধা কমায়, খাবারের প্রতি তীব্র আকাঙ্খা দূর করে এবং হজমের উন্নয়ন করে। পানি গরম করে তাতে কুচি কুচি করে কয়েকটা পুদিনা পাতা কেটে মিনিট ১৫ ঢাকা দিয়ে রাখুন। পাতা কেটে দিলে পুদিনার গন্ধটা পুরোটাই পাবেন। নিঃশ্বাসের দুর্গন্ধ এড়াতেও খেতে পারেন পুদিনা চা। এই চা খেলে নিমেষেই দূর হয়ে যাবে শারীরিক ও মানসিক ক্লান্তি। সাম্প্রতিক গবেষণা বলছে, একটানা কাজ করার জন্য মনোসংযোগ বাড়াতেও সহায়তা করে এই চা।

তুলসী চা

আয়ুর্বেদে তুলসীকে একটি ঔষধি গাছ হিসাবে বিবেচনা করা হয়। সবচেয়ে জেদি পেটের চর্বিও বেশিক্ষণ তুলসীর সামনে দাঁড়াতে পারবে না। একটি পাত্রে পানি গরম করে তাতে তুলসী পাতা ফুটিয়ে নিন। তার পর মধু ও লেবু মিশিয়ে নিলেই তৈরি তুলসী চা। লেবুতে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সহায়তা করে। ডায়াবিটিসের সমস্যা থাকলে নিয়মিত তুলসী চা খান, এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

গ্রিন টি

গ্রিন টি নিয়মিত পান করলে শুধু যে হার্ট ভাল থাকবে তাই নয়, তার সঙ্গে এর আরও অনেক উপকারিতা রয়েছে। ওবেসিটি কাটাতে এই চা দারুণ কাজ করে। তাই এই চায়ের অন্য নাম স্লিমিং টি। এই চা ফ্লাভোনয়েড, ক্যাথেচিন ও এপিগ্যালোক্যাথেচিন সমৃদ্ধ হওয়ায় তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। আর এতে উপস্থিত পলিফেনলস নামক উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আদা-লেবু চা

সর্দি কাশি কমাতে অনেক চিকিৎসক আদা ও লেবু মিশিয়ে চা খাওয়ার কথা বলেন। তবে এই চা বদহজমও কমায়। একইসঙ্গে, তাড়াতাড়ি খাবার হজম করতে সাহায্য করে। আদা চা পরিপাকতন্ত্র ঠিক রেখে চটজলদি ওজন কমাতে বেশ কাজ দেয়।

চিনি ছাড়া রং চা

নানারকম বিশেষ চা যদি না খেতে পারেন, তাহলেও চিন্তা নেই। চিনি ছাড়া রং চা-ই খেতে পারেন নিয়মিত। এটিও আপনাকে দারুণ ফল দেবে। মেদ যতই হোক, চটজলদি ওজন কমাতে এই চা ভালো কাজ দেয়। সঙ্গে সারাদিনের কাজের ক্লান্তি তো দূর করবেই।

জবা ফুলের চা

জবা ফুলের নির্যাস দিয়েও তৈরি করা যায় বিশেষ ধরনের চা। এই চা নিয়মিত খেলে রক্তপ্রবাহ ভালো থাকে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও এটি ফ্যাট কমায় ও লিভার ভালো রাখে।

ওলং চা

ওলং চা একটি চাইনিজ ভেষজ চা। ওজন কমাতে বিশেষ কার্যকরী ওলং চা। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ওলং চা পান করলে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ক্ষুধা কমাতেও সাহায্য করে স্থূলতা কমাতে পারে এই চা।

সাদা চা

সাদা চা এটি শুধু নতুন চর্বি কোষ গঠনে বাঁধা দেয় না, কাজ করার জন্য শক্তিও উৎপাদন করতে নিঃসৃত চর্বি ব্যবহার করতে সহায়তা করে। এটি ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে যা বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়ও কোষ ভেঙে যায়।

(ঢাকাটাইমস/০৪ জুন /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :