অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের বাজেটে ঘাটতি কম: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ জুন ২০২৩, ১৫:৪৫

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের বাজেটে ঘাটতি কম বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড.হাছান মাহমুদ। বলেন, ‘বাজেট নিয়ে অনেকেই সমালোচনা করছেন, এর মধ্যে পেশাদার সমালোচকও আছে। আসলে সমালোচনা করা সমালোচকদের পেশা। যারা পেশাদার সমালোচক তারা রিসার্চ করে সমালোচনা করে, কিন্তু তারা রিসার্চে কী পেল?’

রবিবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব বলেন তথ্যমন্ত্রী।

বিশ্বে অন্যান্য দেশের বাজেটের কথা তুলে ধরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, বিশ্বের বহুদেশে বাজেটের ঘাটতি আছে। আমাদের জিডিপির অনুপাতে ৫ দশমিক ২% হচ্ছে ঘাটতি। ভারতে জিডিপির অনুপাতে ঘাটতি হচ্ছে ৫ দশমিক ৯% ঘাটতি, যুক্তরাষ্ট্রে ৬%, যুক্তরাজ্যে ৫ দশমিক ৫% ঘাটতি। ১২০টি দেশে তুলনায় আমাদের দেশের বাজেটের ঘাটতি কম। এই বাজেট মানুষের জন্য সহায়ক বাজেট। সহায়ক বাজেট বলার কারণ তুলে ধরে বলেন সরাসরি দুই কোটি মানুষ বিভিন্ন সহয়তা পাবে।

বিএনপি নেতাদের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আজরাইল আওয়ামী লীগের পেছনে নয়, বিএনপির পেছনেও দাঁড়িয়ে আছে। আজরাইল সঙ্গে শয়তানও আছে। যেখানে শয়তান থাকে, সেখানেই আজরাইল আগে যায়।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘সব বাদ দিয়ে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়া ভালো। যথাসময় নির্বাচন হবে। বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের বিষয়ে আওয়ামী লীগ তালিকা করতেছে। যারা আগুন সন্ত্রাস করেছে বা পুলিশের উপর হামলা করছে,তাদের নামের তালিকা আমরা করতেছি। আন্দোলনের নামে আগুন সন্ত্রাস করেছে এবং যারা হুকুম দিয়েছে, অর্থদাতা, তাদের নামের তালিকা করে জমা দেওয়া হবে। আমাদের কাছে এদের তালিকা অনেকেই চেয়েছেন। আমরা তালিকা করে জমা দেব।’

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের কোনো টানাপোড়েন নেই জানিয়ে হাছান মাহমুদ বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক থাকুক এটাই আমরা চাই। আমাদের সঙ্গে সুসম্পর্ক আছে। সম্পর্ক আরও বাড়াতে চাই। তাদের সঙ্গে আমাদের বাণিজ্য সম্পর্ক কম। তাই অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক আরও বাড়াতে চাই, সেটাই প্রধানমন্ত্রী বলছেন।

(ঢাকাটাইমস/৪জুন/জেএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :