যশোর জেনারেল হাসপাতালে স্বেচ্ছাসেবকের বেশে দালাল, জিম্মি রোগীরা

আব্দার রহমান, যশোর, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুন ২০২৩, ১৩:৫১ | প্রকাশিত : ০৫ জুন ২০২৩, ১২:৫৪

যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে বেপরোয়া হয়ে উঠেছে স্বেচ্ছাসেবক নামধারীরা। তারা কার্ড ঝুলিয়ে গোটা হাসপাতাল দাপিয়ে বেড়াচ্ছেন। নিজেদের হাসপাতালের কর্মচারী পরিচয় দিয়ে ভুল বুঝিয়ে রোগীদের ভাগিয়ে নেন স্থানীয় বেসরকারি হাসপাতালগুলোতে। তাদের দাপটে কোণঠাসা হয়ে পড়েছেন হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরাও।

হাসপাতাল সূত্র জানায়, ২০১৭ সালের ডিসেম্বর মাসে নিয়োগ বোর্ড গঠন করে ৪৪ জনকে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করার সুযোগ দেওয়া হয়। বর্তমানে সেই সংখ্যা দাঁড়িয়েছে ৯৫ জনে। খাতা-কলমে ৯৫ জনের নাম থাকলেও হাসপাতালে ডিউটি করছেন ১২০-১২৫ জনের মতো।

প্রশ্ন উঠেছে তালিকায় নাম না থাকার পরও স্বেচ্ছাসেবীর নামে যারা হাসপাতাল চষে বেড়াচ্ছেন এরা কারা। এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা গেছে চমকপ্রদ কিছু তথ্য। কেউ কেউ বলছেন তারা ‘স্পেশাল কর্মচারী’ হিসেবে পরিচিত। এসব স্বেচ্ছাসেবী বেতন না পেলেও উল্টো হাসপাতালের এক শ্রেণির কর্মকর্তা-কর্মচারীকে প্রতিমাসে দেড় থেকে দুই হাজার টাকা প্রদান করেন। আর হাসপাতালের আইডি কার্ড পেতে তারা খরচ করেছেন জনপ্রতি ২৫ থেকে ৩০ হাজার টাকা।

হাসপাতালের অপারেশন কক্ষে কথা হয় তামিম হোসেন নামে এক যুবকের সঙ্গে। তিনি দাবি করেন, গত চার-পাঁচ মাস ধরে হাসপাতালে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন। জেলা আওয়ামী লীগের এক নেতার সুপারিশে হাসপাতালের জমাদ্দার ইমরান হোসেনকে জানিয়ে ডিউটি করছেন তিনি। রোগীর স্বজনরা খুশি হয়ে যা দেয় তাতেই তিনি খুশি।

শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, সেখানে তারক দাস নামে এক যুবক ডিউটি করছেন। তার পরিচয় জানতে চাইলে তিনি বলেন, করোনাকালে হাসপাতালে কাজ করতেন। বর্তমানে এই ওয়ার্ডে বয় হিসেবে দায়িত্ব পালন করছেন। যদিও হাজিরা খাতায় তার নাম নেই। হাসপাতাল প্রশাসন তাকে মৌখিকভাবে দায়িত্ব পালন করার অনুমতি দিয়েছেন বলে দাবি করেন তিনি।

হাসপাতালে ‘বকশিশ’ বাণিজ্যের শীর্ষে থাকা মোছাব্বের হোসেন ব্যস্ত সময় পার করেন রোগীর প্লাস্টার করার কাজে। তার পরিচয় জানতে চাইলে বলা হয়, হাসপাতালের কোনো খাতায় তার নাম নেই। তিনি বহিরাগত। একজন আবাসিক মেডিকেল অফিসার-আরএমও’র ভাতিজা তিনি। ওই আরএমও’র মৌখিক আদেশে কাজ করছেন মোছাব্বের।

সব পরিসংখ্যানকে হার মানিয়েছে করোনারি কেয়ার ইউনিট। এখানে ১৪ জন স্বেচ্ছাসেবক কাজ করছেন। কথা হয় প্রসেনজিৎ দাস নামে একজন কথিত স্বেচ্ছাসেবকের সঙ্গে।

তিনি জানান, এ ওয়ার্ডে দায়িত্বরত এক ওয়ার্ডবয় মারা গেছেন। তার পরিবর্তে তিনি এখানে ডিউটি করছেন। একজন ডাক্তার তাকে এখানে কাজ করার অনুমতি দিয়েছেন বলেও দাবি করেন তিনি।

হাসপাতালের একাধিক সূত্র জানিয়েছে, শুধু এই চার বিভাগই নয়, হাসপাতালের জরুরি বিভাগ, বহির্বিভাগ ও সকল ওয়ার্ডে কর্মকর্তা ও কর্মচারীদের ব্যক্তিগত লোক নিয়োগ দেওয়া আছে। বিভিন্ন মহলের সুপারিশ থেকে হাসপাতালে কাজের সুযোগ পেয়েছেন এসব বহিরাগত।

সুপারিশকারীরা আর্থিক সুবিধা নিয়ে বহিরাগতদের কাজ করার সুযোগ তৈরি করে দেন। স্বেচ্ছাসেবী হিসেবে হাসপাতালে ঢুকে মূলত প্রতারণাই শুরু করেন তারা। আর তাদের বিতর্কিত কর্মকাণ্ডে যশোর জেনারেল হাসপাতাল সুনাম হারাচ্ছে।

একাধিক রোগী অভিযোগ করেন, হাসপাতালের প্রসূতি ওয়ার্ড ও অস্ত্রোপচার কক্ষে ছেলে সন্তান হলে এক হাজার ও মেয়ে সন্তান হলে ৫০০ টাকা আদায় করা হয়। আবার বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন রোগীর ক্যাথেটার লাগাতে টাকা, খুলতে টাকা, ট্রলি ঠেলতে টাকা, ড্রেসিং করতেও টাকা আদায় করেন তারা।

এছাড়া বিষপান করে অসুস্থ হয়ে হাসপাতালে আসা রোগীদের পেট পরিষ্কার, হাসপাতালে ভর্তি হওয়া থেকে শুরু করে ছাড়পত্র দেওয়া পর্যন্ত সকল পর্যায়েই ইচ্ছেমতো টাকা হাতিয়ে নেন এই স্বেচ্ছাসেবক বাহিনীর সদস্যরা। বেতন নেই অজুহাতে রোগী ও তাদের স্বজনদের জিম্মি করে প্রকাশ্যে টাকা হাতাচ্ছেন স্বেচ্ছাসেবকরা।

মনোয়ারা খাতুন নামে একজন দাবি করেছেন, তিনি হাসপাতালে ২৫ বছর স্বেচ্ছাসেবকের কাজ করছেন। ২৫ এপ্রিল শারীরিক অসুস্থতার কারণে ডিউটিতে আসতে দেরি হয়। এই অজুহাতে জমাদ্দার ইমরান হোসেন তাকে বরখাস্ত করেছেন।

মনোয়ারা পুনরায় কাজের জন্য গেলে তার কাছে ৫০ হাজার টাকা দাবি করা হয় বলে অভিযোগ ভুক্তভোগীর।

তিনি হাসপাতালের তত্ত্বাবধায়কের কাছে লিখিত অভিযোগ দেবেন বলেও জানান। মৌখিক আদেশে স্বেচ্ছাসেবক নিয়োগ ও মনোয়ারা খাতুনের কাছে ৫০ হাজার টাকা দাবির বিষয়ে জমাদ্দার ইমরান হোসেনের সঙ্গে কথা বলতে হাসপাতালে গেলে তার কক্ষটি তালাবদ্ধ পাওয়া যায়।

রাজস্ব খাতের একাধিক কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, কর্মচারী সংকট দেখিয়ে ওই ৯৫ জনকে কাজ করার সুযোগ দেওয়া হয়। অথচ সরকারি এই স্বাস্থ্য প্রতিষ্ঠানে ১০২ জন রাজস্ব ও ১৫৩ জন কর্মচারী উন্নয়ন খাতে কর্মরত রয়েছেন। এখানে কর্মচারী সংকট নেই। বাড়তি আয়ের জন্যই স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হয়েছে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক হারুন অর রশিদ ঢাকা টাইমসকে জানান, স্বেচ্ছাসেবক কর্মচারীদের প্রতারণার বিষয়টি তিনি জেনেছেন। যারা অনৈতিক কর্মকাণ্ডে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন: পাটগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

তিনি আরও বলেন, হাসপাতালে যারা বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীদের মৌখিক আদেশে কাজ করছেন তারা সকলেই অবৈধ। এখানে কাজ করতে হলে অবশ্যই নিয়োগের মাধ্যমে আসতে হবে বলেও জানান হাসপাতালের তত্ত্বাবধায়ক।

(ঢাকাটাইমস/০৫জুন/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :