কমিউনিটি ব্যাংকের টানা তৃতীয়বার ইনফোসিস-ফিনাকল ইনোভেশন অ্যাওয়ার্ড অর্জন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ১৯:৩০

কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড সম্পধতি ৩টি ভিন্ন ক্যাটাগরিতে মর্যাদাপূর্ণ ইনফোসিস-ফিনাকল ইনোভেশন অ্যাওয়ার্ড অর্জন করেছে। কমিউনিটি ব্যাংক এর ‘প্রসেস অপটিমাইজেশন অ্যান্ড ইনোভেশন’এবং ’সাসটেইনেবল ফাইন্যান্স উইথ ওপেন ব্যাংকিং ইকোসিস্টেম’ উদ্যোগ প্ল্যাটিনাম অ্যাওয়ার্ড এবং ‘ব্যাংকিং দ্যা কমিউনিটি’উদ্যোগটি গোল্ড অ্যাওয়ার্ডে ভূষিত হয়।

ইনফোসিসের মতো একটি বিশ্বখ্যাত পরামর্শক ও বিশেষায়িত আইটি প্রতিষ্ঠান কর্তৃক এ স্বীকৃতি দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য একটি বিরল সম্মানের বিষয়। ইনফোসিস ১৯৮১ সাল থেকে বিশ্বব্যাপী আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর পরিচালনায় প্রযুক্তির বিবর্তন ও উদ্বাবনী কর্মকৌশলের সাথে সামঞ্জস্য বিধানের বিষয়টি বিবেচনায় রেখে মূল্যায়ন করে থাকে।

কমিউনিটি ব্যাংকে পাঠানো এক প্রশংসাসূচক ইনফোসিস কর্তৃপক্ষ বলেন, স্বতন্ত্র উদ্ভাবনী কৌশলে কমিউনিটি ব্যাংক স্বকীয়তার প্রমাণ রেখেছে যা গ্রাহক, বিনিয়োগকারী ও সর্বোপরি এক বৃহত্তর জনগোষ্ঠীর ব্যাংকিং অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করেছে। এটি নিঃসন্দেহে উৎকর্ষ সাধনে কমিউনিটি ব্যাংকের দৃঢ় মনোবলের পরিচয় বহন করে।”

বিরল এই স্বীকৃতি অর্জনের প্রতিক্রিয়ায় করতে গিয়ে কমিউনিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মসিউল হক চৌধুরী বলেন, ‘পর পর তৃতীয়বার ইনফোসিসের মতো একটি বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের স্বীকৃতি অর্জন করতে পেরে আমরা গর্বিত। এটি এ কথাই প্রমাণ করে যে, পণ্যের বৈচিত্র্যে ও সেবায় আমরা প্রযুক্তির বিবর্তন ও নতুন কিছু উদ্ভাবনে ধারাবাহিকতা বজায় রাখতে পেরেছি। এই অর্জন আমরা উৎসর্গ করতে চাই আমাদের অগণিত গ্রাহক, অংশীজন ও নিয়ন্ত্রক সংস্থাকে যারা সবসময় পাশে থেকে আমাদের অনুপ্রাণিত করেছেন।”

২০২১ সালেও কমিউনিটি ব্যাংক ৩টি ভিন্ন ক্যাটাগরিতে ইনফোসিস-ফিনাকল ইনোভেশন অ্যাওয়ার্ড অর্জন করে। ক্যাটাগরি ৩টি হলো - ১. চ্যানেল ইনোভেশন ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুসন লেভারেজিং টেকনোলজি, ২. কোভিড রেসপন্স ইনোভেশন ফর ইনোভেটিভ

ব্যাংকিং ডিওরিং প্যান্ডামিক, ও ৩. ইকোসিস্টেম লেড ইনোভেশন ফর কাস্টমার সার্ভিস, এনিটাইম, এনিহয়ার।

উল্লেখ্য, ২০২০ সালে কমিউনিটি ব্যাংক মাত্র ৪৮ দিনে ডিজিটাল ট্রান্সফরমেশন সক্ষমতা অর্জনের জন ̈ ’ট্রান্সফরমেশন এক্সিলেন্স’ক্যাটাগরিতে প্রথমবারের মতো ইনফোসিস-ফিনাকল ইনোভেশন অ্যাওয়ার্ড অর্জন করে।

(ঢাকাটাইমস/৭জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের শুদ্ধাচার বাস্তবায়ন সংক্রান্ত নৈতিকতা কমিটির সভা অনুষ্ঠিত

সেবা প্রত্যাশী টার্গেট গ্রুপের সঙ্গে বিএইচবিএফসি’র মতবিনিময় সভা

টেকসই অনুশীলনের মাধ্যমে প্রবৃদ্ধির হটস্পট হিসেবে আবির্ভূত হচ্ছে দেশ: শিল্পমন্ত্রী

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন‌্য নতুন প্রডাক্ট চালু করেছে জনতা ক্যাপিটাল

গ্রামীণফোন এবং টিভিএস অটো বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক

এসবিএসি ব্যাংকের ১১তম বর্ষপূর্তিতে স্মার্ট ব্যাংকিং সার্ভিস উদ্বোধন

এনআরবি ব্যাংক এবং এ এম জেড হাসপাতালের মধ্যে চুক্তি 

সোশ্যাল ইসলামী ব্যাংকের ফুটবল টিমের জার্সি উন্মোচন

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

এই বিভাগের সব খবর

শিরোনাম :