ঢাবিতে ‘চীনা ভাষা প্রতিযোগিতা’ অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ জুন ২০২৩, ১৯:৫৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের উদ্যোগে ‘২২তম চীনা ভাষা প্রতিযোগিতা’ শনিবার (১০ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি এবং বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির, কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. ইয়াং হু ই, চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের অনেক তরুণ মেধাবী গবেষক ও শিক্ষার্থী চীনা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির প্রতি দিন দিন আগ্রহী হয়ে উঠেছেন। বাংলাদেশ ও চীনের মধ্যে দীর্ঘকাল ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান রয়েছে। বাংলাদেশের অনেক বৃহৎ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে চীনের সহযোগিতা রয়েছে। চীনা ভাষা, ইতিহাস, সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে জ্ঞান ও দক্ষতা অর্জনে এই প্রতিযোগিতা শিক্ষার্থীদের আরও উৎসাহিত ও অনুপ্রাণিত করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, চীনা ভাষা প্রতিযোগিতার মাধ্যমে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে। এই প্রতিযোগিতা আয়োজনের জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়কে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, দু'দেশের মানুষের মধ্যে সেতুবন্ধন তৈরিতেও এই প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

(ঢাকাটাইমস/১০জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :