বেলারুশে পরমাণু অস্ত্র পাঠানো শুরু করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুন ২০২৩, ২০:২৯

জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৪৫ সালে যে পরমাণু বোমা ফেলেছিল তার চেয়ে তিনগুণ শক্তিশালী কৌশলগত পরমাণু অস্ত্র বেলারুশে পাঠাচ্ছে রাশিয়া। দেশটির রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কো এ কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে রাশিয়ার বাইরে যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে এমন স্বল্প-পরিসরের কম শক্তিশালী পারমাণবিক অস্ত্র এই ধরনের ওয়ারহেড মস্কো প্রথমবারের মতো মোতায়েস করেছে।

লুকাশেঙ্কো রাশিয়ার রাষ্ট্রীয় টিভি রাসিয়া-১ এ দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘আমাদের কাছে ক্ষেপণাস্ত্র এবং বোমা রয়েছে যা আমরা রাশিয়ার কাছ থেকে পেয়েছি।’ সাক্ষাত্কারটি বেলারুশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বেল্টার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা হয়েছে।

তিনি বলেন, ‘বোমাগুলো হিরোশিমা এবং নাগাসাকির তুলনায় তিনগুণ বেশি শক্তিশালী।’ সাক্ষাৎকার যেখানে গ্রহণ করা হয়েছে তার কাছাকাছি পার্ক করা সামরিক যানবাহন এবং পটভূমিতে দৃশ্যমান কিছু সামরিক স্টোরেজ সুবিধাসহ একটি জঙ্গল পরিষ্কার করার রাস্তায় কথা বলছিলেন তিনি৷

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন শুক্রবার বলেছেন, যারা কৌশলগত পারমাণবিক অস্ত্রের নিয়ন্ত্রণ বজায় রাখবে, তাদের থাকার জন্য বিশেষ স্টোরেজ সুবিধা প্রস্তুত হওয়ার পরে বেলারুশে তাদের মোতায়েন শুরু করবে রাশিয়া।

রাশিয়ার নেতা মার্চ মাসে ঘোষণা করেছিলেন, তিনি বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপনে সম্মত হয়েছেন। বহু দশক ধরে ইউরোপীয় দেশে মার্কিন যুক্তরাষ্ট্রের এই ধরনের অস্ত্র মোতায়েনের দিকে ইঙ্গিত করছে।

মার্কিন যুক্তরাষ্ট্র পুতিনের সিদ্ধান্তের সমালোচনা করেছে কিন্তু বলেছে যে কৌশলগত পারমাণবিক অস্ত্রের বিষয়ে তার নিজস্ব অবস্থান পরিবর্তন করার কোনো ইচ্ছা নেই এবং রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করার প্রস্তুতি নিচ্ছে এমন কোনো লক্ষণ দেখেনি।

রাশিয়ার পদক্ষেপ তথাপি মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের পাশাপাশি চীন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। তারা বারবার ইউক্রেনের যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করেছে।

(ঢাকাটাইমস/১৪জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :