জামালপুরে যমুনা নদী ভাঙন, আতঙ্কে এলাকাবাসী

মো. ইমরান মাহমুদ, জামালপুর
| আপডেট : ২২ জুন ২০২৩, ১৩:৪৬ | প্রকাশিত : ২২ জুন ২০২৩, ১৩:৪২

জামালপুরের ইসলামপুরে যমুনা নদী ভাঙনের আতঙ্কে এলাকাবাসী। রাস্তাঘাট জনবসতি ফসলি জমি, হাট-বাজার, স্কুল, মাদরাসা, মসজিদসহ গত কয়েক দিনের অবিরাম বর্ষণে ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ব্যাপক ভাঙনের সৃষ্টি হয়েছে।

বুধাবার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলায় নোয়ারপাড়া ইউনিয়নের কাটমা গ্রামের নদী ভাঙনের শিকার হাসর আলী, রমজান মণ্ডল, আব্দুল বারীক, শহিদুর জানান, কয়েক দিন ধরে হঠাৎ যমুনা পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভাঙন শুরু হয়েছে। পানি বৃদ্ধিতে কাঠমা, ভাংবাড়ী, টগারচর, মাইজবাড়ী জনতা বাজারসহ শত শত ঘরবাড়ি ও উঠতি ফসল ভাঙন আতঙ্কে রয়েছে। নদী ভাঙনেরা ঘরবাড়ি নিয়ে নৌকা যুগে অন্যত্র আশ্রয় নিচ্ছেন। আবার খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছে।

এলাকাবাসী আরও জানান, সরকার নদী ভাঙন রোধকল্পে কোনো স্থানীয় ব্যবস্থা নেয়নি। গত বছর নদী ভাঙনের সময় বালিভর্তি জিও ব্যাগ ডাম্পিং করলেও সঠিকভাবে ডাম্পিং করেনি।

আমরা এলাকাবাসী মাননীয় ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্জ্ব ফরিদুল হক খান দুলাল এমপি মহোদয়কে আপনারদের মাধ্যমে জানাতে চাই খুব তাড়াতাড়ি ভাঙন রোধকল্পে স্থায়ী ব্যবস্থা নেন এবং এই ভাঙন দুর্দশা থেকে আমাদেরকে রক্ষা করেন। যমুনা দ্বীপচর সাপধরী ইউনিয়নের বিভিন্ন এলাকায় বন্যার পানি ঢুকে পড়েছে।

নোয়ারপাড়া ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রুমান হাসান জানান, যমুনা নদীর পানি বৃদ্ধির সঙ্গে কাটমা গ্রামের অনেক পরিবার ব্যাপক ভাঙনের শিকার হচ্ছে। আমি মাননীয় ধর্ম প্রতিমন্ত্রী মহোদয় ও জামালপুর পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করেছি।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টের পানি পরিমাপক আব্দুল মান্নান বলেন, গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ ঘাট পয়েন্ট যমুনার পানি ১২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ২৪ ঘণ্টা যমুনার পানি বৃদ্ধি পাবে বলে জানিয়েছে জেলা পানি উন্নয়ন বোর্ড। তবে এই মুহূর্তে ভয়াবহ বন্যার আশঙ্কা নেই বলেও জানান তিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হাসান রোমানের সঙ্গে কথা হলে তিনি জানান, বিষয়টি আমি জেনেছি, পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলে ব্যবস্থা নিয়েছি।

(ঢাকাটাইমস/২২জুন/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :