ঈদে বৃষ্টির মাঝে দৌলতদিয়া লঞ্চঘাটে ঘরমুখো মানুষের ভিড়, বেশি ভাড়া নেওয়ার অভিযোগ

এম মনিরুজ্জামান, রাজবাড়ী
 | প্রকাশিত : ২৮ জুন ২০২৩, ১৭:২১

বিরূপ আবহাওয়ায় বুধবার সকাল থেকেই নৌযান চলাচল বিঘ্নিত হচ্ছে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে। তবে বৃষ্টি মাথায় নিয়েই ঈদের ছুটি কাটাতে ঝুকিপূর্ণভাবে পদ্মা ও যমুনা নদী পারি দিয়ে লক্ষ্যে করে দক্ষিণাঞ্চলের হাজার হাজার মানুষ নারীর টানে ঘরে ফিরছেন।

বুধবার (২৮ জুন) সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হওয়ায় ঘরমুখো মানুষের যাত্রা বিঘ্নিত হচ্ছে। বাড়ি ফেরায় বাড়তি দুর্ভোগ হিসেবে দেখা দিয়েছে এই বৈরী আবহাওয়া। বাড়ি ফেরার শেষ মুহূর্তে তাই বিপাকে পড়েছে দক্ষিণাঞ্চলের ২১ জেলার ঘরমুখো মানুষ। তবে বৈরী আবহাওয়ার অতিরিক্ত ভাড়ায় পদ্মা নদী পার হতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লেগে যাচ্ছে। ফলে দৌলতদিয়া ঘাটে বাস টার্মিনাল এলাকায় ভিড় লেগেই থাকছে। এ পথে লঞ্চভাড়া জন প্রতি ৩০টাকা সরকারিভাবে নির্ধারিত হলেও বৈরী আবহাওয়ার দোহাই দিয়ে গত ২দিন ধরে লঞ্চ ও ট্রলার মালিকরা যাত্রীদের কাছ থেকে ৫০টাকা করে আদায় করছে।

সরেজমিনে বুধবার বেলা ১২টার দিকে দৌলতদিয়া লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে আসা প্রতিটি লঞ্চ শতাধিক যাত্রী নিয়ে ঘাটে ভিড়ছে। বৈরী আবহাওয়ায় অনেকে পরিবার নিয়ে বৃষ্টিতে ভিজে আসছে। এদিকে লঞ্চঘাট থেকে নেমে বৃষ্টিতে ভিজে টার্মিনাল পর্যন্ত যাচ্ছে যাত্রীরা।

পাটুরিয়া ঘাট থেকে লঞ্চে আসা কুমারখালিগামী যাত্রী আলতাফ হোসেন তার ৪সদস্যের পরিবার নিয়ে বাড়ি ফিরছেন। পথে পথে নানান ঝক্কি পার করে নদী পারি দিতে লঞ্চে উঠে দুর দুর বুকে সময় কাটিয়ে দৌলতদিয়া ঘাটে নেমে বলেন, ‘আমি একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করি। গতকাল থেকে ছুটি পেয়েছি। সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে আশুলিয়া থেকে পরিবার নিয়ে ভিজেই রওনা দিয়েছি। বৃষ্টির কারণে অনেক কষ্ট হয়েছে। আগামীকাল ঈদ তাই আজ যত কষ্টই হোক বাড়ি গিয়ে পরিবারের সবার সঙ্গে ঈদ উদযাপন করলে আনন্দ লাগবে।’

বিআইডব্লিউটিএ-এর দৌলতদিয়া লঞ্চঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আফতাব হোসেন জানান, সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় লঞ্চগুলোতে যাত্রী কম পার হচ্ছে। অধিকাংশ যাত্রী ফেরিতে পারাপার হচ্ছে। তবে যাত্রী কম হলেও পাটুরিয়া ঘাটে লঞ্চে কিছুটা চাপ আছে। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৮টি লঞ্চ চলাচল করছে।

এদিকে বৃষ্টি উপেক্ষা করে স্পিডবোট দিয়ে দৌলতদিয়া ঘাট থেকে পাবনায় যাচ্ছে মানুষ। পদ্মার ঢেউয়ে বেশিরভাগ যাত্রীই ভিজে পাবনা থেকে আসা দৌলতদিয়া ঘাটে নামছেন।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, ‘প্রশাসনের ব্যাপক তদারকির মধ্য দিয়ে নিয়ন্ত্রিত হচ্ছে দৌলতদিয়া ঘাট। যাত্রীসেবা নিশ্চিত করতে প্রশাসনের ব্যাপক তৎপরতা রয়েছে।

তিনি লঞ্চে ও বাসে অতিরিক্ত ভাড়া নেয়ার কথা অস্বীকার করে বলেন, পুলিশ, র‌্যাব, আনসার, ফায়ার সার্ভিস ও ভ্রাম্যমাণ আদালত একযোগে কাজ করে যাচ্ছে দৌলতদিয়া ঘাটে।’

(ঢাকাটাইমস২৮জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ভারত সীমান্তের ভেতরে পড়ে থাকা কিশোরের গলাকাটা লাশ হস্তান্তর

নগরকান্দায় জ্যেষ্ঠ সাংবাদিক লায়েকুজ্জামানের স্মরণসভা ও দোয়া মাহফিল

সোনারগাঁয়ে অবৈধভাবে প্রাকৃতিক গ্যাস সিলিন্ডারে ভরার সময় বিস্ফোরণ, আহত ব্যক্তির মৃত্যু

পরিবেশ, সেতু, বসতবাড়ি ও স্থাপনা রক্ষায় যাদুকাটার ইজারা বন্ধের আবেদন

মিয়ানমার সীমান্তে পূর্বের মতো পরিস্থিতি আর হবে না: প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর 

টেনিস বল খেলতে গিয়ে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সোনারগাঁ সরকারি কলেজের হিসাব রক্ষকের ওপর সন্ত্রাসী হামলা

অবৈধ মজুতদাররা দেশের শত্রু: খাদ্যমন্ত্রী 

মধুখালীতে অসহায় পরিবারের পাশে স্বপ্নের শহর মধুখালী স্বেচ্ছাসেবী সংগঠন

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ফুটপাতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :