৬০০ একর নয়, ঢাবির জমি ২৭৫ একর

শেখ শাকিল হোসেন, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০২৩, ১৩:৪৮ | প্রকাশিত : ০১ জুলাই ২০২৩, ১২:৪৬

কথিত আছে ৬০০ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয়েছিল দেশের প্রাচীনতম বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব জমির পরিমাণ এর অর্ধেকেরও কম। সংখ্যায় ২৭৫.০৮৩ একর।

সম্প্রতি অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে সিনেট সদস্য মীর্জা মো. আব্দুল বাছেতের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

লিখিত প্রশ্নোত্তরে তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব মোট জমির পরিমাণ ২৭৫.০৮৩ একর। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক পূর্বাচল নতুন শহর প্রকল্পে ৫১.৯৯ একর জমি বরাদ্দ প্রাপ্তির বিষয়টি প্রক্রিয়াধীন।

৩টি অনুষদ, ১২টি বিভাগ, ৬০ জন শিক্ষক, ৮৪৭ শিক্ষার্থী এবং ৩টি আবাসিক হল নিয়ে ১৯২১ সালের ১ জুলাই আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বর্তমানে ১৩টি অনুষদ, ৮৪টি বিভাগ, ১৩টি ইনস্টিটিউট, ১৯৮১ জন শিক্ষক, ৩৫,২৬৫ শিক্ষার্থী (২০২১-২২ শিক্ষাবর্ষ পর্যন্ত), ১৯টি আবাসিক হল ও ৪টি হোস্টেল নিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

অনেক বাধা-বিপত্তি পেরিয়ে ১৯২১ সালের ১ জুলাই ৮৪৭ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূসম্পত্তি নিয়ে প্রচলিত জনশ্রুতি হলো— এটি ৬৪০ একর জমির ওপর প্রতিষ্ঠিত, যা দান করেছিলেন নবাব স্যার খাজা সলিমুল্লাহ। যদিও এর ঐতিহাসিক কোনো তথ্যপ্রমাণ নেই।

গবেষক, কলামিস্ট এবং লেখক সৈয়দ আবুল মকসুদ রচিত 'ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চ শিক্ষা' বইয়ে লিখেছেন, ১৯৩৬ সালে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সরকারের জমিসংক্রান্ত আরেকটি চুক্তি স্বাক্ষরিত হয়। সেক্রেটারি অব ইন্ডিয়া ইন কাউন্সিল এম এ স্টুয়ার্ট এবং উপাচার্য স্যার এ এফ রহমান সেই চুক্তির দলিলে স্বাক্ষর করেন। দলিলে বিশ্ববিদ্যালয়কে ২৫৭.৭০ একর জমি রেজিস্ট্রি করে দেওয়া হয়। তবে দলিল রেজিস্ট্রির বাইরে নবাবদের দেওয়া বিশ্ববিদ্যালয়ের আরও ৩০০ একর জমি ছিল। তার বেশিরভাগই পরে ধীরে ধীরে বেদখল হয়ে যায়।'

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী অনন্য প্রতিষ্ঠান হিসেবে শিক্ষা ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয়কে স্বাধীনতা পুরস্কার-২০১১ প্রদান করা হয়। এছাড়াও এ পর্যন্ত ১৯ জন শিক্ষক স্বাধীনতা পুরস্কার পেয়েছেন।

(ঢাকাটাইমস/০১জুলাই/এসকে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :