সাহায্য নয় যাতায়াতের রাস্তা চান বেদেপল্লির বাসিন্দারা

শেরপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০২৩, ১১:৪৪ | প্রকাশিত : ১৬ জুলাই ২০২৩, ১১:২১

সাহায্য নয় যাতায়াতের রাস্তা চান শেরপুরের ঝিনাইগাতীর ডেফলাই বেদেপল্লির বাসিন্দারা।

পল্লির বাসিন্দাদের স্বাস্থ্যসেবা ও জীবনমান উন্নয়নবিষয়ক এক সচেতনতামূলক সভায় এ দাবি জানান তারা।

শনিবার বিকেলে নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ শেরপুর কমিটি, নারী রক্তদান সংস্থা, প্রিপ ও ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্টের (আইইডি) যৌথ আয়োজনে এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

বেদেপল্লির বাসিন্দারা জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় এক যুগ আগে ঝিনাইগাতীর ডেফলাই গ্রামে এসে বসতি স্থাপন করেছেন একসময়ের যাযাবর জীবনযাপনকারী বেদেরা। এই বেদেপল্লিতে এখন ২৬৫টি পরিবারের নারী-শিশুসহ প্রায় পাঁচ শতাধিক মানুষের বসবাস।

নারীরা গ্রাম ও শহর ঘুরে ঘুরে তাবিজ, কবজ, ঝাড়ফুঁক আর সিংগা লাগিয়ে ও পুরুষরা সাপ ধরা, বিন বাজিয়ে সাপের খেলা দেখিয়ে জীবিকা নির্বাহ করেন। কেউ কেউ এখন দোকানপাট, ইজিবাইক চালনা ও কৃষি শ্রমিক হিসেবেও কাজ করছেন।

দীর্ঘদিন ধরে তারা এখানে বসবাস করলেও এ বেদেপল্লি থেকে প্রধান সড়কে যাতায়াতের জন্য কোনো রাস্তা না থাকায় তাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এজন্য তারা সাহায্য নয়, চলাচলের জন্য প্রায় ২০০ মিটারের রাস্তা নির্মাণের দাবি জানান।

এছাছাড়া কাছাকাছি কোনো শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় শিশুদের পড়ালেখার জন্য তারা শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণেরও দাবিও তুলে ধরেন।

বেদে মানিক, মইনুল হক মোল্লা ও শহীদুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, আমাদের বাইরে বের হতে হলে অন্যের ফসলি জমি দিয়ে চলাচল করতে হয়। এছাড়া এখানে কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই। কেউ অসুস্থ হলে বা সন্তান প্রসবের সময়ও কোনো যানবাহন নেওয়ার মতো সুযোগ নেই। কেউ মারা গেলে লাশ দাফনের জন্য নিয়ে যাওয়ারও উপায় নেই। আমরা নাগরিক সুবিধা বঞ্চিত। আমরা চাই সরকার যেন আমাদের যাতায়াতের জন্য রাস্তা করে দেয়।

অনুষ্ঠানে স্বাস্থ্য বিষয়ক নানা পরামর্শ প্রদান করে জেলার জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আরনিকা আফরিন প্রমা। জনউদ্যোগের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে অন্যদের মাঝে বক্তব্য রাখেন নলকুড়া ইউনিয়নের স্থানীয় ২ নং ওয়ার্ডের ইউপি মেম্বার রশিদুর রহমান খান এমদাদুল, শিক্ষাবিদ অধ্যাপক শিব শংকর কারুয়া, প্রকৃতিপ্রেমী আব্দুল কাদের, কবি ও লেখক জ্যোতি পোদ্দার, শিক্ষক নেতা অধ্যাপক শওকত হোসেন, নারী রক্তদান সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি পঞ্চমী দেব রুমা, সিপিবি নেতা সোলায়মান আহমেদ, সিনিয়র সাংবাদিক সুশীল মালাকার প্রমুখ।

আরও পড়ুন: মাদারীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

এদিন বক্তারা দ্রুত যোগাযোগ ব্যবস্থাসহ বেদেপল্লি উন্নয়নে এখনই কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। তারা এই বেদেপল্লির নাগরিক সমস্যা সমাধানে স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেন।

(ঢাকাটাইমস/১৬জুলাই/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :