‘পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস’ উপলক্ষে বিতর্ক প্রতিযোগিতা

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২৩, ১৪:১৮

জাতিসংঘ ঘোষিত ২৫ জুলাই পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস উপলক্ষে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির আয়োজনে ‘সিআইপিআরবি-ডিইউডিএস পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতা-২০২৩’ অনুষ্ঠিত হয়েছে।

নদীমাতৃক এ দেশে পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ সম্পর্কে সকলকে সচেতন করতে ও এর বিরুদ্ধে লড়াইয়ে উদ্ধুদ্ধ করতে গতকাল মঙ্গলবার সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ (সিআইপিআরবি) এর সহযোগিতায় আয়োজিত এ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশন বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার ম্যাট ক্যানেল, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর ড. মাহবুবা নাসরীন ও সিআইপিআরবির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. একেএম ফজলুর রহমান।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি পানিতে ডুবে মৃত্য প্রতিরোধের উপর গুরুত্বারোপ করে সাঁতারকে শিক্ষাক্রমের মধ্যে অন্তর্ভুক্ত করার জন্য প্রয়োজনীয়তা তুলে ধরেন। পাশাপাশি, সচেতনতা তৈরির উদ্দেশ্যে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজক ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি ও সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এন্ড রিসার্চ, বাংলাদেশকে ধন্যবাদ জানান।

যেসব ক্যাটাগরি দিয়ে সাজানো ছিল বিতর্ক প্রতিযোগিতা–আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা; আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা; আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা।

স্কুল পর্যায়ের ফাইনাল বিতর্কের মোশন: শনাক্তকরন সম্ভব ধরে নিয়ে এই সংসদ সাতার শেখায় উদাসীন ১৮ বছরের উর্ধ্বের ব্যক্তিদের জলযানের টিকেট প্রদান করাকে সমর্থন করে না।

কলেজ পর্যায়ের ফাইনাল বিতর্কের মোশন: বিভিন্ন ব্যক্তি মালিকানাধীন ও প্রাকৃতিক জলাধারে পর্যাপ্ত কিংবা কোনো প্রকারই পানিতে ডোবা প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা থাকে না। এমতাবস্থায় 'সুইম অ্যাট ইয়োর ওন রিস্ক' এই সকল ক্ষেত্রে একটি সতর্কতামূলক ধারণা দেয় যে এখানে সাঁতারের ফলে যে সাঁতার কাটছে তার দায়ভার যে সাঁতার কাটছে তার।

এই সংসদ প্রযোজ্য ক্ষেত্রে ‘সুইম অ্যাট ইয়োর ওন রিস্ক’ জোন ঘোষণা বাধ্যতামূলক করবে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের ফাইনাল বিতর্কের মোশন: এই সংসদ মনে করে পানিতে ডুবে মৃত্যু রোধে ব্যক্তি পর্যায়ে সচেতনতা রাষ্ট্রীয় উদ্যোগের চেয়ে অধিক গুরুত্বপূর্ণ।

এছাড়া, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মো. মাহবুবুর রহমান মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিষয় ভিত্তিক উপস্থাপন করেন ড. আমিনুর রহমান। সঞ্চালনা করেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এসকে)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভা 

ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

‘কর্মনিষ্ঠ ও ত্যাগী পেশাজীবীকে প্রতিষ্ঠান সবসময় মনে রাখবে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :