দেশি-বিদেশি চাপে সরকার অস্বস্তিতে পড়েছে: সাদা দল

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২৩, ২০:৪১

সরকারের উপর দেশি-বিদেশি চাপ বৃদ্ধি পাওয়ায় সরকার অস্বস্তিতে পড়েছে বলে মন্তব্য করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল। রবিবার (৩০ জুলাই) সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান, যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও অধ্যাপক আবদুস সালাম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ মন্তব্য করা হয়।

এক বিবৃতিতে সাদা দল জানায়, অগণতান্ত্রিক আচরণ, মানবাধিকার লংঘন, সীমাহীন দুর্নীতি ইত্যাদির ফলে বর্তমান সরকার কেবল দেশের জনগণের কাছেই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের দাবিতে সরকারের উপর দেশি-বিদেশি চাপ বৃদ্ধি পাওয়ায় সরকার অস্বস্তিতে পড়েছে। এমতাবস্থায় সরকারী দল রাষ্ট্রীয় আইন-শৃঙ্খলা বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের সাহায্যে বিরোধী রাজনৈতিক দলসমূহের গণতান্ত্রিক আন্দোলনকে দমনের পথ বেছে নিচ্ছে।

বিবৃতিতে সাদা দল গতকাল শনিবার ঢাকার প্রবেশপথে বিএনপি ও সমমনা দল এবং জোটগুলোর পূর্বনির্ধারিত শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে বিনা উস্কানিতে আক্রমণ করা হয়েছে উল্লেখ করা বলে, বিএনপির স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায় এবং ঢাকা উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমানসহ নেতাকর্মীদের নির্মম নির্যাতন এবং নেতা-কর্মীদের গ্রেপ্তারের ঘটনায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

সাদা দলের নেতাদের ভাষ্য, বিগত দুটি জাতীয় সংসদ নির্বাচনসহ বর্তমান আওয়ামী লীগ দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনসমূহে ভোটাধিকার প্রয়োগ করতে না পারার তিক্ত অভিজ্ঞতা থেকে এদেশের মানুষ আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগের অধিকার ফিরে পাওয়ার জন্য নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি করছে। গণ-মানুষের এ প্রাণের দাবি আদায়ের লক্ষে বিএনপি এবং সমমনা রাজনৈতিক দল ও জোট যুগপৎভাবে ১ দফাভিত্তিক আন্দোলন করে যাচ্ছে। এ ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে গত ২৯ জুলাই রাজধানী ঢাকার প্রবেশপথে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালনকালে পুলিশ ও সরকার দলীয় সন্ত্রাসীরা হামলা করে গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলন নস্যাৎ করার অপচেষ্টা শুরু করেছে। সভা-সমাবেশ করা মানুষের মৌলিক ও নাগরিক অধিকার। পাল্টা রাজনৈতিক কর্মসূচি দিয়ে এবং আইন-শৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করে এ নাগরিক অধিকার প্রয়োগে বাধা এবং ন্যাক্কারজনক হামলা ও নেতা-কর্মীদের গ্রেপ্তারর মাধ্যমে সরকারের অগণতান্ত্রিক ও ফ্যাসিবাদী চরিত্রের বহিঃপ্রকাশ ঘটেছে। এ ধরনের ফ্যাসিবাদী ও একগুঁয়েমি আচরণ দেশে নতুনভাবে সংঘাতের পরিস্থিতি সৃষ্টি করবে বলে আমরা আশঙ্কা করছি। দেশ ও জাতির স্বার্থে এটি কোনোভাবেই কাম্য নয়।

(ঢাকাটাইমস/৩০জুলাই/এসকে)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :