রাজধানীতে জঙ্গি সংগঠনের দুই সদস্য গ্রেপ্তার: এটিইউ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০২৩, ১৯:০৩

রাজধানীর উত্তরা ও ভাটারা এলাকায় আলাদা অভিযানে জঙ্গি সংগঠনের দুজন সদস্যকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে পুলিশের জঙ্গি বিরোধী বিশেষ শাখা এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তারকৃতরা হলেন-মো. গোলাম সারোয়ার রাহাত ওরফে মামুন ওরফে আব্দুল্লাহ আল মামুন ওরফে লিটন ও মো. মিজানুর রহমান। এ সময়ে তাদের কাছ থেকে অস্ত্র গুলি এবং ডেটোনেটর ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়। বৃহস্পতিবার বিকালে এন্টি টেররিজম ইউনিটের সদর দপ্তর থেকে পাঠানো একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এটিইউয়ের একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে বুধবার দিবাগত রাতে রাজধানীর উত্তরা পশ্চিম থানা এলাকায় একটি অভিযান চালায় এটিইউ। অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির একাধিক মামলার গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি মো. গোলাম সারোয়ার রাহাত ওরফে মামুন ওরফে আব্দুল্লাহ আল মামুন ওরফে লিটনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার লিটনের বিরুদ্ধে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানায় ২০০৮ সালে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সঙ্গে জড়িত থাকার অভিযোগে একটি মামলা করা হয়। ওই মামলায় তার বিরুদ্ধে চার্জশীট দিয়েছে পুলিশ। এরপর ২০১০ সালে ডিএমপি এর রমনা মডেল থানার আরেকটি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়। ২০১৪ সালে ডিএমপি’র হাতিরঝিল থেকে জেএমবির অন্য এক আসামি জিয়াউল ইসলাম জিকুসহ ও লিটনকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনায় তাদের বিরুদ্ধে ডিএমপি’র রমনা মডেল থানায় ১৯০৮ সালের বিস্ফোরক দ্রব্য আইন, ১৮৭৮ সালের অস্ত্র আইন এবং সন্ত্রাস বিরোধী আইন সংশোধনী-২০১৩ এর সংশ্লিষ্ট ধারায় তিনটি মামলা করা হয় যার। এছাড়া লিটনের নামে ময়মনসিংহের ভালুকা থানায় আরেকটি মামলা রয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এটিইউর অপর একটি আভিযানে বুধবার দিবাগত রাত সাড়ে ১১ টার দিকে ভাটারা থানার নতুন বাজার সোলমাইদ এলাকা থেকে মো. মিজানুর রহমান নামের নব্য জেএমবি’র গ্রেপ্তারি পরোয়ানাভূক্ত পলাতক আসামি মো. মিজানুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত মো. মিজানুর রহমানের বিরুদ্ধে উগ্রবাদী জঙ্গি সংগঠনের সদস্য হয়ে নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনা ও প্রচেষ্টার অভিযোগে দিনাজপুরের ২০১৮ সালের ২৪ আগস্ট দিনাজপুরের চিরিরবন্দর থানায় বিশেষ ক্ষমতা আইনে ও বিস্ফোরক উপাদানাবলী আইনে একাধিক মামলা রয়েছে। ২০১৮ সালের ২৩ আগস্ট রাতে দিনাজপুরের চিরিরবন্দর থানার তেঁতুলিয়া ইউনিয়নের মাঝাপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে বিস্ফোরক দ্রব্যসহ উগ্রবাদী গোষ্ঠীর তিন সদস্যকে আটক করে চিরিরবন্দর থানা পুলিশ। এ সময় মিজানুর রহমান ঘটনাস্থল থেকে কৌশলে পালিয়ে যায়। তিনি দীর্ঘ পাঁচ বছর ধরে গ্রেপ্তার এড়াতে ঢাকা, গাজীপুর, আশুলিয়াসহ দেশের বিভিন্ন জায়গায় আত্মগোপন করে ছিলেন। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৩১আগস্ট/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

২৮ অক্টোবর অছিম পরিবহনে ছাত্রদলনেতার আগুনে প্রাণ যায় নাঈমের, যেভাবে রহস্য উদঘাটন

কেরাণীগঞ্জে কিশোর গ্যাংয়ের ৪ সদস্য গ্রেপ্তার 

সোনালী লাইফের বহিষ্কৃত সিইও মীর রাশেদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

কোস্ট গার্ডের অভিযানে ৪৫ হাজার পিস ইয়াবা উদ্ধার

চাকরির পরীক্ষার আগেই মিলত উত্তর, চুক্তি ১২-১৪ লাখ টাকায়: ডিবি

আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেপ্তার

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :