আইনের তোয়াক্কা না করে নিজের খুশি মতো কাজ করেছে পুলিশ

কাজী রিয়াজুল হক
| আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৩, ২০:২০ | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০২৩, ২০:১০

রাজধানীর শাহবাগ থানার ভেতরে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির দুই নেতাকে নির্যাতনের ঘটনায় পুলিশ আইনের কোনো তোয়াক্কাই করেনি। বরং তাদের নিজের খেয়াল খুশি মতো কাজ করেছে। এই ধরণের ঘটনায় অভিযুক্তদের দ্রুত শাস্তি নিশ্চিত করতে হবে। তাহলে পরবর্তীতে কেউ এমন কাজ করতে সাহস পাবে না।

ছাত্রলীগের দুই নেতাকে নির্যাতনের খবর যেভাবে গণমাধ্যমে পাচ্ছি, তাতে বুঝতে পারলাম পুলিশ আইনের তোয়াক্কা না করে নিজের খেয়াল খুশি মতো এই ধরণের কাজ করেছে। আহত ব্যক্তিরা যে দলেই হোক, সরকারি দলের হোক, বিরোধী দলের হোক; পুলিশ কর্মকর্তারা এই ধরণের কাজ করতে পারেন না। এটা গুরুতর অপরাধ হয়েছে।

আইন ভঙ্গের অপরাধটা পুলিশের ক্ষেত্রে বেশি করে প্রযোজ্য; কারণ তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোক। আশা করব, সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখবে। এতে যদি পুলিশের কোনো কর্মকর্তা দোষী হয়, তাহলে তার বিরুদ্ধে দৃষ্ঠান্তমূলক ব্যবস্থা নিতে হবে। যাতে ভবিষ্যতে পুলিশ কারও গায়ে হাত তুললে, মারলে, থানায় নিয়ে নির্যাতন করতে গেলে সতর্ক হয়।

যারা এধরণের কাজের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে সঠিক সময়ে ব্যবস্থা না নেওয়ার কারণে এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। তাই শাহবাগ থানার ঘটনায় একটি সুষ্ঠু-নিরপেক্ষ তদন্ত করতে হবে। যদি অভিযোগের বিষয়টি মিলে যায়, তাহলে তদন্ত প্রতিবেদনের আলোকে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার।

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :