অনার্স খোলা বিষয়ে ইউজিসির পত্রের জবাব জাতীয় বিশ্ববিদ্যালয়ের

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৩, ২০:১৫ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৮

গাজীপুরে অন-ক্যাম্পাস অনার্স কোর্স খোলার বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পত্রের জবাব দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত পত্রে এই জবাব প্রদান করা হয়। ইউজিসির কর্তৃক প্রেরিত পত্রে বিশ্ববিদ্যালয়ের আইনের যেসব ধারা বর্ণিত হয়েছে সেটিকে আংশিক ও খণ্ডিত বলে মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অনার্স খোলা বিষয়ে আইনের ধারা উল্লেখপূর্বক ইউজিসিকে প্রেরিত পত্রে বলা হয়েছে, “আপনার প্রেরিত পত্র ও সূত্রের পরিপ্রেক্ষিতে এই মর্মে অবহিত করছি যে, ১৯৯২ সালের ৩৭ নম্বর আইন যা জাতীয় বিশ^বিদ্যালয় আইন ১৯৯২ নামে অবহিত।”

উক্ত আইনের ৩ ধারায় এই আইনের প্রাধান্য সম্পর্কে বর্ণিত রয়েছে “আপাতত বলবৎ অন্য কোন আইনে বিপরীত যাহা কিছুই থাকুক না কেন, এই আইনের বিধানাবলী কার্যকর হইবে।”

এবং

আইনের ৪১(১) ধারায় বর্ণিত হয়েছে “এই আইন ও সংবিধির বিধান সাপেক্ষে, বিশ্ববিদ্যালয় এবং কলেজসমূহে স্কনাতকপূর্ব, স্নাতকোত্তর ও অন্যান্য পাঠক্রমে ছাত্র ভর্তি একাডেমিক কাউন্সিল কর্তৃক এতদুদ্দেশ্যে নিযুক্ত ভর্তি কমিটি কর্তৃক প্রণীত বিধি দ্বারা পরিচালিত হইবে।” এবং ৬(খ) ধারায় বিশ^বিদ্যালয়ের ক্ষমতা সম্পর্কে বর্ণিত রয়েছে “বিশ্ববিদ্যালয় ও কলেজে শিক্ষাদানের জন্য পাঠক্রম নির্ধারণ করা;” এবং ৬(গ) ধারায় বর্ণিত রয়েছে “বিশ^বিদ্যালয় ও কলেজে জ্ঞানের বিকাশ, বিস্তার ও অগ্রগতির লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ক্ষেত্রে শিক্ষাদান ও গবেষণার ব্যবস্থা করা। এবং আইনের ২৯ ধারায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ইউনিট স্নাতকোত্তর শিক্ষা প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের কার্যাবলী বিবৃত হয়েছে এবং ২৯(১)(ক) ধারায় উল্লেখ রয়েছে এই কেন্দ্র “সম্মান ও স্নাতকোত্তর শিক্ষা সংগঠনের দায়িত্ব পালন করিবে;”

আইনের উপরিউক্ত ধারাসমূহ থেকে প্রতীয়মান হয় যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির গৃহীত সিদ্ধান্ত আইনসঙ্গত ও যথার্থ।”

উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস গাজীপুরে অনার্স কোর্স খোলার বিষয়ে জানতে চেয়ে চিঠি দেয় ইউজিসি। চিঠিতে জাতীয় বিশ্ববিদ্যালয় আইনের কয়েকটি ধারা উল্লেখ করে অনার্স কোর্স বন্ধের কথা বলা হয়েছে। ওই পত্রের জবাব দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

কিছু জেলা ছাড়া শনিবার খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ, প্রাথমিক রবিবার

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ১২ মে

ঢাবি বিএনসিসির প্রাক্তনদের হাতপাখা বিতরণ কর্মসূচি

কুবি শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন 

শনিবার খুলবে স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয়

যে কারণে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে অংশ নিচ্ছে না নোবিপ্রবি

ব্যতিক্রমী উদ্যোগ: শিক্ষার্থীদের জন্য শরবতের আয়োজন ঢাবি অধ্যাপকের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :