নিজ্জার হত্যাকাণ্ডে ভারত-কানাডা উত্তেজনার মধ্যেই ব্লিঙ্কেন-জয়শঙ্কর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৮ | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৩

শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে ভারত-কানাডা উত্তেজনার মধ্যেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেছেন। অ্যান্টনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার জয়শঙ্করের সঙ্গে বৈঠকের সময় শিখ নেতা হত্যায় কানাডিয়ান তদন্তে সহযোগিতা করার জন্য ভারতকে আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার বিকালে ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনার শুরুতে জয়শঙ্কর বলেন, ‘যুক্তরাষ্ট্রের রাজধানীতে ফিরতে পেরে ভালো লাগছে’। এসময় নয়াদিল্লিতে সাম্প্রতিক জি২০ শীর্ষ সম্মেলনে সমর্থনের জন্য ওয়াশিংটনকে ধন্যবাদ জানান তিনি।

এর আগে বৃহস্পতিবার কুইবেকে বক্তৃতাকালে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছিলেন, তিনি নিশ্চিত যে যুক্তরাষ্ট্র ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের বিষয়টি উত্থাপন করবেন।’

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ব্লিঙ্কেন তার বৈঠকে কানাডার বিষয়টি উত্থাপন করেছিলেন এবং কানাডার তদন্তে সহযোগিতা করার জন্য ভারত সরকারকে অনুরোধ করেছেন। যদিও স্টেট ডিপার্টমেন্টের একটি বিবৃতিতে বিষয়টির কোনো উল্লেখ করা হয়নি।

ট্রুডো এই মাসের শুরুর দিকে পার্লামেন্টে অভিযোগ করেছিলেন যে কানাডা সন্দেহ করছে, জুন মাসে ব্রিটিশ কলাম্বিয়ায় শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে ভারতীয় সরকারের এজেন্টরা জড়িত ছিল।

ভারত কানাডার অভিযোগগুলোকে অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করেছে এবং উভয় সরকারের মধ্যেই এই নিয়ে বেশ উত্তেজনা বিরাজ করছে।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/জেডএএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :