ছাত্রলীগের পদ টেকাতে বিয়ে গোপন? নেতার আত্মহত্যার চেষ্টায় নানা প্রশ্নের ঘুরপাক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ অক্টোবর ২০২৩, ২১:২৬ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০২৩, ২০:৪৮

তার বিয়ে ছিল? বউয়ের বাচ্চা নষ্ট করেছিল? বউ ইউটিউবে তার বিরুদ্ধে ভিডিও পোস্ট করেছিল? ছাত্রলীগ করলে কি বিয়ে করা যায়? বিয়ে গোপন করে, লাথি দিয়ে স্ত্রীর গর্ভের সন্তান নষ্ট করে রাজনৈতিক পদ ধরে রাখা কতটা যৌক্তিক? এমন কী মধু আছে ওই পদ-পদবিতে?

এসব নানা প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে ফেসবুক লাইভে এসে আত্মহত্যার চেষ্টাকারী রাজধানীর রামপুরা থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ ফরিদকে ঘিরে।

রবিবার রাতে রামপুরার বনশ্রী এলাকার বাসায় তিনি সিলিংফ্যানের সঙ্গে রশি পেচিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন ফেসবুক লাইভে এসে। পরে বাসার দরজা ভেঙে পুলিশ তাকে মুমুর্ষু অবস্থায় উদ্ধার করে। তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

ছাত্রলীগ নেতার এই আত্মহত্যার খবর ঘিরে প্রশ্ন উঠেছে ছাত্রলীগে অছাত্র ও বিবাহিতদের পদ-পদবি পাওয়ার বিষয়গুলোও। আর ছাত্রলীগের পদ টিকিয়ে রাখতে বিয়ে গোপন করা ও সন্তান নষ্ট করতে স্ত্রীকে বাধ্য করার মতো পাশবিকতাও প্রকাশ্যে এসেছে এ ঘটনার মধ্য দিয়ে।

ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী বিবাহিতরা ছাত্রলীগের সদস্য হতে পারেন না।

প্রাথমিক তদন্তে পাওয়া তথ্যের বরাত দিয়ে রামপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, আত্মহত্যার ইঙ্গিত দিয়ে খালিদ সাইফুল্লাহর করা ফেসবুক লাইভের লিংকটি পেয়ে ১৫ মিনিটের মধ্যে তার বনশ্রী সি ব্লকের বাসায় পৌঁছায় পুলিশ।

খালিদ গলায় ফাঁস দিয়ে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যার চেষ্টা করছিলেন জানিয়ে ওসি বলেন, ‘সরাসরি আমরা গিয়ে দরজা ভেঙে উদ্ধার করেছি।’

সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, খালিদ সাইফুল্লাহ বিবাহিত। কিন্তু বিবাহিতদের ছাত্রলীগ করার ক্ষেত্রে বিধিনিষেধ থাকায় খালিদ বিষয়টি প্রকাশ করেননি। সম্প্রতি বৈবাহিক সম্পর্কের বিষয়টি নিয়ে স্ত্রীর সঙ্গে তাঁর দ্বন্দ্ব বাধে। একপর্যায়ে তাঁর বিরুদ্ধে নির্যাতনসহ নানা অভিযোগে মামলা করেন স্ত্রী। ওই মামলায় দুই দফায় গ্রেপ্তার হন খালিদ। দ্বিতীয়বার কারাগার থেকে বের হয়ে রবিবার রাতে আত্মহত্যার চেষ্টা করেন তিনি।

পুলিশ ও ছাত্রলীগ সূত্র জানিয়েছে, ২০২২ সালের ২৯ নভেম্বর খালিদকে রামপুরা থানার সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করেন তৎকালীন ঢাকা মহানগর ছাত্রলীগের সভাপতি মো. মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক মো. জুবায়ের আহমেদ।

কমিটি ঘোষণার পর তিনি বিবাহিত বলে অভিযোগ ওঠে। গত আগস্টে এ অভিযোগ করেন খোদ তার স্ত্রী বনশ্রীর ফরাজী হাসপাতালের পুষ্টিবিদ রুবাইয়া রীতি।

অভিযোগে বলা হয়, গত ১৩ মার্চ রীতিকে বিয়ে করেন খালিদ। এর দেড় মাস পর তার গর্ভে সন্তান আসে। দলীয় পদ ধরে রাখতে পেটে আঘাত করে তার গর্ভের সন্তান নষ্ট করেন খালিদ। এ ঘটনায় খালিদের বিরুদ্ধে খিলগাঁও থানায় নারী নির্যাতন ও হত্যাচেষ্টার মামলা হয়। পুলিশ ফরিদকে গ্রেপ্তারও করে। পরে তাকে জেলহাজতে পাঠান আদালত।

পুলিশ সূত্র জানায়, পারিবারিক ও সাংগঠনিক বিষয় নিয়ে হতাশা থেকেই তিনি আত্মহত্যার পথ বেছে নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে গত ৮ আগস্ট খালিদ ফেসবুকে একটি স্ট্যাটাস দেন, ‘আত্মহত্যা কি আমার সব সমস্যার সমাধান?’ তিন দিন আগে তিনি ফেসবুকে আরেকটি স্ট্যাটাস দেন। সেখানে লেখেন, ‘কোনো মানুষই ভুলের ঊর্ধ্বে নয়। কেউ পরিস্থিতির চাপে ভুল করে, কেউ ইচ্ছাকৃতভাবে। কিন্তু তারাই উত্তম যারা ভুল স্বীকার করে, কিংবা ভুল থেকে আলোর পথে ফিরে আসতে চেষ্টা করে।’ আত্মহত্যার চেষ্টার আগে খালিদের ফেসবুকের স্ট্যাটাস ছিল, ‘আমি আর ফিরব না তোমাদের ওই অভিনয়ের শহরে। চলে যাচ্ছি অনেক দূরে।’

(ঢাকাটাইমস/০২অক্টোবর/আরআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দেশের জনগণ আজ ভয়াবহ পরিস্থিতি অতিক্রম করছে: রিজভী

উপজেলা নির্বাচন ঘিরে বিএনপি-আ.লীগে অস্বস্তি, মাঠপর্যায়ে কেন উপেক্ষিত দলীয় সিদ্ধান্ত

প্রয়াত নেতা পিন্টুর কবর জিয়ারতে বিএনপি নেতারা

ট্রেনভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে কমলাপুরে সিপিবির বিক্ষোভ

জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন: ফারুক

দেশের জনগণ আওয়ামী লীগকে মীরজাফর হিসেবে চিনবে: রিজভী

শাসকগোষ্ঠীর রক্তচক্ষুর কাছে গণমাধ্যম বারবার আত্মসমর্পন করেছে: বাংলাদেশ ন্যাপ

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার

কে এই মামুনুল হক? যেভাবে পান ব্যাপক পরিচিতি

হেফাজতের সাবেক নেতা মামুনুল হক কারামুক্ত

এই বিভাগের সব খবর

শিরোনাম :