প্রতিমা বিসর্জন ঘিরে সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী: ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ অক্টোবর ২০২৩, ১৬:১৮ | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০২৩, ১৫:৪৩

সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজার বিজয়া দশমী চলছে। পাঁচ দিনের এই উৎসবের শেষ হচ্ছে মঙ্গলবার। বিকালের পর থেকে শুরু হবে প্রতিমা বিসর্জন। পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীতীর, সদরঘাটের ওয়াইজঘাট, পোস্তগোলার শ্মশানঘাট ও লালকুঠির ঘাট এলাকায় প্রতিমা বিসর্জন করা হবে। এজন্য নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে রাজধানী।

মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান ঢাকা টাইমসকে জানিয়েছেন, শারদীয় দুর্গোৎসবে শুরু থেকে বিশেষ পুলিশ নিরাপত্তা দিয়েছে। প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে ডিএমপির বিশেষ নিরাপত্তা ব্যবস্থা বলয় তৈরি করেছে। কিছুক্ষণের মধ্যে প্রতিমা বিসর্জন শুরু হবে।

জানা গেছে, প্রতিবছর ঢাকের বাদ্য আর গান-বাজনা সহকারে সারিবদ্ধভাবে একে একে বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জন দেওয়া হয়। একই সময়ে মিরপুরের তুরাগ নদীতেও চলে বিসর্জন। এছাড়াও প্রতিমা বিসর্জন দেওয়া হবে ওয়াইজঘাটে। সড়কে পুলিশের ও নদীতে থাকবে নৌ-পুলিশের টহল। ফায়ার সার্ভিস টিমও দায়িত্ব পালন করবে।

প্রতিমা বিসর্জনের উদ্দেশে রাজধানীর পূজামণ্ডপ থেকে ভক্তরা ট্রাকে করে প্রতিমা নিয়ে সমবেত হতে শুরু করবে বিভিন্ন এলাকায়। এরপর নদীতে তা বিসর্জন করা হবে। শত শত ট্রাক প্রতিমা নিয়ে সদরঘাটে রওনা হবে।

ঢাকেশ্বরী থেকে শুরু করে প্রতিমা যাত্রাটি শহীদ মিনার, হাইকোর্ট, পুলিশ হেডকোয়ার্টার্স, গোলাপ শাহ মাজার, কোর্ট এলাকা হয়ে সদরঘাট পৌঁছাবে। এসময় রাস্তায় ও বিভিন্ন ভবনে পুলিশ সতর্ক অবস্থায় থাকবে, যাতে রাস্তায় কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘এবছর সব কয়টি মণ্ডপে সিসি ক্যামেরার ব্যবস্থা ছিল। কিছু কিছু জায়গায় আর্চওয়ের ব্যবস্থা ছিল। প্রত্যেক পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ ও আনসার বাহিনীর সদস্যরা পুলিশকে সহযোগিতা করেছে।’

‘প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে ডিএমপির বিশেষ নিরাপত্তা ব্যবস্থা বলয় তৈরি করা রয়েছে। আমরা সম্পূর্ণ শান্তিপূর্ণ ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দুর্গোৎসব শেষ করতে পারব বলে আশাবাদী।’

এদিকে র‌্যাব জানিয়েছে, প্রতিমা বিসর্জন নিয়ে সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছে বাহিনীটি। এরইমধ্যে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে ঢাকা টাইমসকে জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

ঢাকা টাইমসকে কমান্ডার মঈন বলেন, ‘আমরা আজ সারাদিন সতর্ক অবস্থানে আছি। বুধবার পর্যন্ত আমরা দেশব্যাপী পূজামণ্ডপগুলোর নিরাপত্তা নিশ্চিত করব।’

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এসএস/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :