মির্জা ফখরুলের বাসা থেকে শীতের কাপড় ও ওষুধ কারাগারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ অক্টোবর ২০২৩, ১৯:০৮ | প্রকাশিত : ৩০ অক্টোবর ২০২৩, ১৮:৫৮

রমনা থানায় হওয়া প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুরের মামলায় ঢাকার কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে রয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার পরিবারের পক্ষ থেকে সোমবার দুপুরে শীতের কাপড় ও কিছু ওষুধ পাঠানো হয়েছে কারাগারে। কারাবিধি অনুযায়ী কারাগারে বাইরের খাবার নেওয়ার অনুমতি নেই। তাই বাসা থেকে খাবার দিতে পারেননি তার পরিবার। তবে আগামী শুক্রবার তার পরিবারের সদস্যরা কারাগারে তার সাক্ষাতের জন্য যাওয়ার কথা রয়েছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পরিবারের একটি সূত্র সোমবার দুপুরে ঢাকাটাইমসকে জানায়, তার জন্য শীতের কিছু কাপড় ও ওষুধ কারাগারে পাঠানো হয়েছে। তিনি আইবিএসের রোগী (পেটের অসুখ)। বাইরের খাবার তেমন খেতে পারেন না। তাই পরিবার থেকে চিন্তা করছেন কারাগারে তিনি কীভাবে খাওয়া দাওয়া করবেন। যদিও কারা কর্তৃপক্ষ বলছেন, তার খাওয়ার উপযোগী করেই খাবার পরিবেশন করা হবে। তবে সে কথায় আস্থা নেই পরিবারের।

পরিবারের দাবি, আগে নিয়ম ছিল একজন বন্দির সঙ্গে এক সপ্তাহ পর তার পরিবারের সদস্যরা দেখা করতে পারবেন। কিন্তু এখন সেই নিয়ম বাড়িয়ে ১৫ দিনে করা হয়েছে। তাই হয়ত আগামী শুক্রবার কারাগারে গিয়ে মির্জা ফখরুলের সঙ্গে দেখা করতে পারবেন তার পরিবারের সদস্যরা।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে রবিবার দিবাগত রাতে ঢাকা মহানগর মুখ্য হাকিমের আদালতে নেওয়া হয়। তাকে প্রধান বিচারপতির বাসভবনে হামলা করার মামলায় গ্রেপ্তার দেখায় পুলিশ। এর পর ঢাকা মহানগর হাকিম শফি উদ্দিন তার জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

বিএনপি নেতার স্ত্রী রাহাত আরার দাবি, ৭৫ বছর বয়সী মির্জা ফখরুল প্রচণ্ড অসুস্থ, তার চিকিৎসা চলছিল।

আদালতে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আইনজীবী তাকে কারাগারে ডিভিশন দেওয়ার আবেদন করেন। পরে আদালত তাকে ডিভিশন দেওয়ার আদেশ দেয়। কারাবিধি অনুযায়ী, রবিবার দিবাগত রাতে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেওয়ার পরে কারা চিকিৎসক তার শারীরিক পরীক্ষা করেন। পরে তাকে একটি কক্ষে রাখা হয়। সেখানে তাকে দেখাশোনার জন্য লোক রয়েছে।

কারগারের একটি সূত্র জানায়, সোমবার সকালে বিএনপি মহাসচিব ঘুম থেকে ওঠার পর চা-বিস্কুট খেয়েছেন। এর পরে পত্রিকা পড়ে দেশের খোঁজখবর নেন।

বিএনপির ডাকা হরতালের দিন রবিবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার করা হয়। ওই দিন সারা দেশে সহস্রাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। মির্জা ফখরুলকে রবিবার দিনভর ডিবি হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ শেষে রাত সাড়ে ৮টার দিকে ঢাকার সিএমএম আদালতে নেওয়া হয়।

এর আগে মির্জা ফখরুলকে রমনা থানায় প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

আদালতে নেওয়ার পর মির্জা ফখরুলকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা। অপরদিকে ফখরুলের পক্ষে অ্যাডভোকেট মহসীন মিঞা, অ্যাডভোকেট ওমর ফারুক ফারুকীসহ বেশ কয়েকজন আইনজীবী জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষে মহানগর পিপি আব্দুল্লাহ আবু জামিনের বিরোধিতা করেন। শুনানি শেষে বিচারক জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

(ঢাকাটাইমস/৩০অক্টোবর/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশ ও ভারত ভবিষ্যৎ বিশ্বে নানা ক্ষেত্রে নেতৃত্ব দেবে: ড. সেলিম মাহমুদ

রাজনৈতিক দলগুলো কথা বন্ধ রাখলে গণতন্ত্র পিছিয়ে পড়বে: স্থানীয় সরকারমন্ত্রী

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শিক্ষাপ্রতিষ্ঠানে পতাকা ওড়ানোসহ ছাত্রলীগের একগুচ্ছ কর্মসূচি ঘোষণা

একদলীয় শাসনে বাংলাদেশে আজ মুক্ত গণমাধ্যম অনুপস্থিত: মঈন খান

উপজেলা নির্বাচনও ডা‌মি, বর্জন করুন: রিজভী 

সত্য বললে যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা সোমবার

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী নায়েব আলী

টাকা পাচারের কারণে বাংলাদেশ ব্যাংক ও অন্য ব্যাংকের অবস্থা খুবই করুণ: অলি

ইসরায়েলকে বিচারের মুখোমুখি করতে হবে: ছাত্রশিবির

এই বিভাগের সব খবর

শিরোনাম :