উন্নয়নশীল দেশগুলোকে সংগ্রাম করতে হচ্ছে: স্পিকার

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ মে ২০২৪, ২০:৩৫

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক এবং রাজনৈতিক সংকটের মধ্যে উন্নয়নশীল দেশগুলোকে সংগ্রাম করতে হচ্ছে। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশকেও একই পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে আমরা সেই বাধা পেরিয়ে এসেছি। উন্নয়নশীল দেশগুলোর জন্য বাংলাদেশ এক্ষেত্রে রোল মডেলে পরিণত হয়েছে।’

রবিবার রাজধানীর একটি হোটেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের উদ্যোগে ‘নাভিগেটিং ডেভেলপমেন্ট প্যাথওয়েস ইন দ্য ইভোলভিং গ্লোবাল অর্ডার’ শীর্ষক দুইদিন ব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন এবং আমাদের নতুন প্রজন্মের জন্য উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করার লক্ষ্যে প্রায়োগিক গবেষণা পরিচালনার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে শিক্ষাবিদ, গবেষক ও পেশাজীবীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে এগিয়ে আসার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশকে বিশ্বের অন্যতম দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা ও খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি অর্জন করেছে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ, নেদারল্যান্ডস ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব সোশ্যাল স্টাডিজ-এর রেক্টর ড. আর. আর, গঞ্জেভোর্ট, যুক্তরাজ্যের বাথ ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট প্রো-ভাইস চ্যান্সেলর ড. জো ডিভাইন এবং লন্ডন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোশতাক খান প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণ এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তন, পরিবেশ দূষণ, অর্থনৈতিক অস্থিতিশীলতা এবং সামাজিক ও আঞ্চলিক সংঘাতসহ বিভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

এই সম্মেলন বিভিন্ন দেশের শিক্ষাবিদ ও গবেষকদের জন্য এক্ষেত্রে একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/০৫মে/এসকে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

‘শাহাদাত’ নামে জঙ্গিদের নতুন গ্রুপ, সদস্য শতাধিক

শিশুদের পার্কগুলো যেন মাদকের আখড়া না হয়: প্রধানমন্ত্রী

দ্রোহ, প্রেম ও মানবতার কবির ১২৫তম জন্মবার্ষিকী আজ

বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্পের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করে: তথ্য প্রতিমন্ত্রী

পিবিআইকে দ্রুত ও নিরপেক্ষ তদন্ত করতে হবে: পিবিআই প্রধান 

ঘূর্ণিঝড় রেমাল আঘাত হানতে পারে রবিবার

শনিবার রাজধানীর যেসব সড়ক অর্ধবেলা বন্ধ থাকবে

ভোটাররা কেন কেন্দ্রে আসেন না তা প্রার্থীদেরই দেখতে হবে: ইসি রাশেদা

এমপি আনারের ‘হত্যাকারী’র বাড়িতে হামলা না করার আহ্বান ডরিনের

এই বিভাগের সব খবর

শিরোনাম :