যুদ্ধ হামাসের সঙ্গে, গাজা দখলের জন্য নয়: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ নভেম্বর ২০২৩, ১৩:০৪

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, তার দেশ হামাসের সঙ্গে যুদ্ধ করছে। যুদ্ধের পর গাজায় নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার কোনো পরিকল্পনা নেই ইসরায়েলের। খবর বিবিসির

বৃহস্পতিবার মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা গাজা জয় করতে চাই না, দখল করতে চাই না এবং শাসনও করতে চাই না। আমরা চাই গাজায় এমন একটি নির্ভরযোগ্য বেসামরিক সরকার আসুক যারা ইসরায়েলের ধ্বংস কামনা করবে না।’

এর আগে চলতি সপ্তাহে নেতানিয়াহু বলেছিলেন, যুদ্ধের পর ইসরায়েল অনির্দিষ্টকালের জন্য গাজার নিরাপত্তা নিয়ন্ত্রণ করবে। কিন্তু তার এ মন্তব্যের বিরোধিতা করে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র বলেছে, তখনো ফিলিস্তিনিদেরই গাজা শাসন করতে হবে। যুদ্ধের পর তারা গাজায় ইসরায়েলি দখলদারিত্বের বিরোধিতা করবে, জানিয়েছে ওয়াশিংটন।

এরপর বৃহস্পতিবার ফক্স নিউজকে নেতানিয়াহু বলেন, ‘আমরা গাজা জয় করতে চাই না, গাজা দখল বা শাসনও করতে চাই না।’

তিনি বলেন, ‘গাজায় একটি বেসামরিক সরকার প্রয়োজন হবে, কিন্তু ইসরায়েলকে এটিও নিশ্চিত করতে হবে যে আবার ৭ অক্টোবরের মতো আর কোনো হামলা হবে না।’

নেতানিয়াহু বলেন, তাই আমাদের একটি বিশ্বাসযোগ্য বাহিনী থাকতে হবে। দরকার হলে এই বাহিনী গাজায় ঢুকবে এবং হত্যাকারীদের হত্যা করবে। কারণ এটিই হামাসের মতো কোনো কিছুর পুনরুত্থান ঠেকাতে পারবে

৭ অক্টোবর গাজা থেকে সীমান্ত অতিক্রম করে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন আক্রমণ চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এ হামলায় প্রায় ১৪০০ জন মানুষ নিহত হয়েছে বলে ইসরায়েল জানিয়েছে। হামাসের যোদ্ধারা ইসরায়েল থেকে আরও প্রায় ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে জিম্মি করে রেখেছে বলেও জানিয়েছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী ইহুদি রাষ্ট্রটি।

তারপর থেকে গাজায় অবিরাম বোমা, ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে ইসরায়েল। টানা বিমান হামলার প্রায় দুই সপ্তাহ পর গাজায় স্থল অভিযানও শুরু করেছে তারা। ইসরায়েলের লাগাতার হামলায় বৃহস্পতিবার পর্যন্ত ১০৮১২ জন গাজাবাসী নিহত হয়েছে বলে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

গাজায় প্রাণ হারিয়েছে ৯৯ কর্মী ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা শুরুর এক মাস পেরিয়েছে। এ সময় ইসরায়েলের হামলায় গাজায় জাতিসংঘের ৯৯ কর্মীর প্রাণ গেছে।

বৃহস্পতিবার জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনআরডব্লিউএ) যোগাযোগ পরিচালক জুলিয়েত্তে তোমা এ কথা জানান। তিনি বলেন, পরিস্থিতি দিন দিন খুবই খারাপ হচ্ছে।

ইউএনআরডব্লিউএর পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, ইতিহাসে এর আগে আর কোনো একক সংঘাতে সংস্থাটির একসঙ্গে এত কর্মীর প্রাণহানির ঘটনা ঘটেনি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সংগঠন হামাস। এতে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হন। সেদিন থেকেই গাজায় নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এক মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলের হামলায় সাড়ে ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

অবরুদ্ধ গাজায় দেখা দিয়েছে চরম মানবিক সংকট। পাশাপাশি চলছে একের পর এক হামলা। ইসরায়েলি বোমার আঘাত থেকে বিদ্যালয়, হাসপাতাল, অ্যাম্বুলেন্স, শরণার্থীশিবির—কিছুই বাদ যাচ্ছে না।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন জানিয়েছেন, ৭ অক্টোবরের হামলার সময় হামাস যেসব ব্যক্তিকে আটক করে নিয়ে গেছে, তাদের মুক্তি নিশ্চিত না করা পর্যন্ত যুদ্ধবিরতির পরিকল্পনা তাদের নেই।

ঢাকাটাইমস/১০নভেম্বর/কেএ

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :