পদত্যাগ না করে নৌকার মনোনয়ন কিনলেন চেয়ারম্যান, বললেন ‘এমনিই কিনেছি’

ধামরাই (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০২৩, ২২:১৮

ইউপি চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ না করেই আওয়ামী লীগের নৌকা প্রতীকের মনোনয়ন কিনেছেন ঢাকার ধামরাইয়ের গাংগুটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের মোল্লা। পদত্যাগ না করে মনোনয়ন কেনার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, এমনিতেই মনোনয়ন কিনেছেন তিনি।

আইন অনুযায়ী, জেলা পরিষদের চেয়ারম্যান, সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকা অবস্থায় কেউ সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

উপজেলা প্রশাসন সূত্র ও ইউপি চেয়ারম্যান নিজে জানান, মঙ্গলবার পর্যন্ত গাংগুটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের মোল্লা নিজের পদ থেকে পদত্যাগ করেননি।

এদিকে পদত্যাগ না করে মনোনয়ন কেনার বিষয়টি নিয়ে সমালোচনা করেছেন অনেকেই। আওয়ামী লীগের নেতাকর্মীরা এই কাণ্ডকে লোক দেখানো বলেই মনে করছেন। আলোচনায় থাকতেই তিনি এ ঘটনা ঘটিয়ে থাকতে পারেন বলে জানান তারা।

তথ্য বলছে, ২০১৯ সালে ধামরাই উপজেলা আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে ইউনিয়নগুলোতে সম্মেলন শুরু হয়। ওই সময় উপজেলা আওয়ামী লীগের একাংশের অনুসারীদের সম্মেলনে গাংগুটিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হন ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের মোল্লা। তবে পরবর্তীতে ওই একতরফা কমিটি স্থগিত করে আওয়ামী লীগ। এরপরও ওই পদবি ব্যবহার করেই সংগঠন পরিচালনা করছেন আব্দুল কাদের মোল্লা ও তার অনুসারীরা।

২০২১ সালের ১১ নভেম্বর স্থানীয় সরকার নির্বাচনে বিএনপিসহ অন্যান্য দল ভোট বর্জন করলে একতরফাভাবে ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন আব্দুল কাদের মোল্লা। ভোটের দিন গাংগুটিয়া ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আব্দুর রহমান অভিযোগ করে বলেন, চারিপাড়া হাতকোড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আমার সামনেই দুপুর ১২টার দিকে নৌকার কর্মীরা প্রকাশ্যে নৌকায় সিল মেরেছে। আমি প্রতিবাদ করেও ব্যর্থ হই। নির্বাচিত হওয়ার পরে নানা বিতর্কিত কাণ্ডে নাম জড়িয়েছে আব্দুল কাদের মোল্লার।

তার নানা অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশ করার জেরে এ বছরের ১১ ফেব্রুয়ারি চেয়ারম্যান কাদের মোল্লা ও তার সাঙ্গপাঙ্গরা যুগান্তরের ধামরাই প্রতিনিধি শামীম খানকে কুপিয়ে হত্যা চেষ্টা করে।

২০২২ সালের ১৩ ফেব্রুয়ারি পাওনা টাকা পরিশোধের কথা বলে ডেকে নিয়ে ইউনিয়ন পরিষদের ভেতরে নিজের শয়নকক্ষে এক নারীকে ধর্ষণ করেন আব্দুল কাদের মোল্লা। ওই ঘটনা পাঁচ লাখ টাকায় দফারফার চেষ্টা করেন তিনি। তবে ভুক্তভোগী নারী আদালতে মামলা করেন।

জানতে চাইলে আব্দুল কাদের মোল্লা বলেন, আমি আওয়ামী লীগের দলীয় ফরম কিনেছি। আমি চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করিনি। দলের প্রধান আমার মা উনি যাকে দেন, আমি তার প্রতি সন্তুষ্ট।

আওয়ামী লীগের মনোনয়ন না পেলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার মা (শেখ হাসিনা) যারে নৌকা দেয়, আমি তার পক্ষে আছি।

ধামরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র গোলাম কবির বলেন, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন সবাই নিতে পারে। তবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা পৌরসভার মেয়র হলে মনোনয়ন পত্র জমা দেয়ার আগে পদত্যাগ করতে হবে।

(ঢাকাটাইমস/২১ নভেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :