শিশুদের ট্রাফিক রুলস শেখাতে একজোট সিসিমপুর ও ডিএমপি

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২৩, ১১:১৬

বাংলাদেশ টেলিভিশন- বিটিভির জনপ্রিয় একটি শিশুতোষ অনুষ্ঠান ‘সিসিমপুর’। কার্টুন শিল্পের মাধ্যমে শিশুদের নানা বিষয়ে শেখানো হয় এই অনুষ্ঠানে। ফলে শিশুরা অনুষ্ঠানটি দেখেও আগ্রহ নিয়ে।

সেই ধারাবাহিকতায় এবার শিশুদের সড়ক নিরাপত্তার নিয়ম অনুসরণে সচেতন ও উৎসাহী করার লক্ষ্যে একসঙ্গে কাজ করতে যাচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ- ডিএমপি ও ‘সিসিমপুর’।

চলমান ‘ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট- ডিআরএসপি’র আওতায় শিশুদের মধ্যে নিরাপদে সড়ক ব্যবহারের অভ্যাস গড়ে তোলার এ কার্যক্রম বাস্তবায়িত হবে। এই প্রকল্পে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি- জাইকা।

গত বছরের মার্চ থেকে জাইকা টেকনিক্যাল কো-অপারেশন প্রজেক্টের আওতায় ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট- ডিআরএসপি বাস্তবায়ন করছে ডিএমপি। তিন বছর মেয়াদী এই প্রকল্পের মূল লক্ষ্য রাজধানীতে সর্বাত্মক সড়ক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নে ডিএমপির সক্ষমতা বৃদ্ধি করা।

এ উপলক্ষে বুধবার ঢাকা ডিএমপি ও সিসিমপুরের নির্মাতা প্রতিষ্ঠান সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ- এসডব্লিউবির মধ্যে একটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ডিএমপি কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) ও ডিআরএসপি প্রজেক্টের প্রকল্প পরিচালক মো. মুনিবুর রহমান এবং এসডব্লিউবির পক্ষে প্রতিষ্ঠানটির এমডি মোহাম্মদ শাহ আলম চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় জাইকার পক্ষ থেকে ডিআরএসপি প্রকল্পের প্রজেক্ট লিডার ইয়োশিহিসা আসাদা, ডিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার কাজী রোমানা নাসরিন (ট্রাফিক এডমিন অ্যান্ড রিসার্চ), সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ-এর প্রোগ্রাম অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট ডিরেক্টর আবু সাইফ আনসারী ও কনটেন্ট অ্যান্ড ক্রিয়েটিভ সার্ভিসেস ডিরেক্টর নাসরিন আক্তারসহ তিনটি প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দ্বিপাক্ষিক এই চুক্তির আওতায় রাজধানী ঢাকার শিক্ষার্থীদের মধ্যে নিরাপদ সড়ক পারাপারের অভ্যাস গড়ে তুলতে বিনোদনের মাধ্যমে শিশুদের উপযোগী নানা ধরনের শিক্ষণীয় ও সচেতনতামূলক ভিডিও নির্মাণ করবে সিসিমপুর।

এ ছাড়া এ বিষয়ক নানা ধরনের প্রচারণামূলক কার্যক্রম চলানো হবে, যার মধ্যে থাকবে শিশুদের উপযোগী লিফলেট, রোড সাইন, স্টোরিবোর্ড এবং নিরাপদে সড়ক পারাপার বিষয়ক বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণ।

এই উদ্যোগের ফলাফলের ওপর ভিত্তি করে পরবর্তী পর্যায়ে এই কার্যক্রম আরও ব্যাপক ও বিস্তৃত পরিসরে পরিচালনা করা হবে বলে জানিয়েছে ডিএমপি ও সিসিমপুর নির্মাতা প্রতিষ্ঠান সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ- এসডব্লিউবি।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :