১৭ দিন পর ভারতে টানেল থেকে উদ্ধার ৪১ শ্রমিক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ২২:০২

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের উত্তরকাশীর একটি টানেলে ১৭ দিন আটকে থাকার পর অবশেষে মুক্তি পেলেন ৪১ জন শ্রমিক। সিল্কিয়ারা নামক সেই টানেলে ধস নামায় তারা আটকে পড়েছিলেন। মঙ্গলবার রাতে একে একে তাদের সেখান থেকে বের করে আনা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, রাত পৌনে নয়টার দিকে শেষ হয় উদ্ধার কাজ। ঘণ্টাব্যাপী এই উদ্ধার অভিযানে সবাইকে নিরাপদে বের করে আনা হয়। এতে স্বস্তির নিশ্বাস ফেলেছেন স্বজনরা।

ভারতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ-এনডিএমএ’র সদস্য লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আতা হাসনাইন (অব.) বলেন, শ্রমিকদের সবাইকে নিরাপদে বের করা হয়েছে। তাদের কেউ আহত হননি। অসুস্থদের হাসপাতালে পাঠানো হচ্ছে।

তিনি জানান, পর্যাপ্ত অ্যাম্বুল্যান্স, ওষুধপত্র আগে থেকেই শ্রমিকদের জন্য ঘটনাস্থলে মজুত করা হয়েছিল। প্রস্তুত ছিল অস্থায়ী হাসপাতালও। প্রয়োজন অনুযায়ী তা ব্যবহার করা হবে। দরকার হলে অ্যাম্বুল্যান্সে করে তাঁদের হৃষীকেশ এমসে নিয়ে যাওয়া হতে পারে। ৪১ জনের অবস্থা আপাতত স্থিতিশীল।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, সুড়ঙ্গ থেকে প্রথমে বেরিয়ে আসেন ঝাড়খণ্ডের বিজয় হোরো। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী।