ইউক্রেনের গোয়েন্দাপ্রধানের স্ত্রীকে বিষ প্রয়োগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ নভেম্বর ২০২৩, ১২:৪৯ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২৩, ১০:৫৫

ইউক্রেনের সামরিক গোয়েন্দা বাহিনীর (জিইউআর) প্রধান লেফটেন্যান্ট জেনারেল কিরিলো বুদানভের স্ত্রী মারিয়ানা বুদানভকে বিষ প্রয়োগ করে হত্যাচেষ্টার অভিযোগ উঠেছে। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন।

মঙ্গলবার জিইউআরের মুখপাত্র আন্দ্রি ইউসভের বরাতে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

মুখপাত্র আন্দ্রি ইউসভ জানান, মারিয়ানার শরীরে ‘হেভি মেটাল’ (ভারী কোনো ধাতু) ধরনের বিষ প্রয়োগ করা হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিক চিকিৎসার পর তিনি এখন কিছুটা ভালো বোধ করছেন।

তিনি আরও জানান, আরও কয়েকজন গোয়েন্দা কর্মকর্তার শরীরেও বিষক্রিয়ার হালকা লক্ষণ দেখা গেছে। তবে তাদের মধ্যে গোয়েন্দাপ্রধানও রয়েছেন কি না তা তিনি প্রকাশ করেননি।

ইউক্রেনের অনলাইন নিউজ পোর্টাল ইউক্রেনস্কা প্রাভদার প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে মারিয়ানার শরীরে বিষপ্রয়োগের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। সম্ভবত বিষাক্ত খাবারের মাধ্যমে এটা করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, মারিয়ানার শরীরে যে ভারী ধাতু দিয়ে বিষ প্রয়োগের কথা সন্দেহ করা হচ্ছে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানিয়েছেন, তার শরীরে যে পদার্থ প্রয়োগ করা হয়েছে, তা প্রাত্যহিক জীবনে বা সামরিক অভিযানেও ব্যবহৃত হয় না। এদিকে এ ঘটনার পেছনে রাশিয়ার কোনো হাত রয়েছে কি না, সে বিষয়ে ইউক্রেনীয় গোয়েন্দা দপ্তর থেকে কোনো মন্তব্য করা হয়নি।

প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ করার পর থেকে রাশিয়ার বিরুদ্ধে গোপন অভিযানের পরিকল্পনায় তার ভূমিকার জন্য ইউক্রেনের একজন খ্যাতিমান ব্যক্তিত্ব হয়ে উঠেছেন বুদানভ।

এর আগে জিইউআরের মুখপাত্র আন্দ্রি ইউসভ জানিয়েছেলেন, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বুদানভকে অন্তত ১০ বার হত্যা প্রচেষ্টা চালায়, তবে তিনি প্রতিবারই বেঁচে গেছেন।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :