চীনের অজানা নিউমোনিয়া: ভারতের ৬ রাজ্যে সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ নভেম্বর ২০২৩, ১২:৫৩ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২৩, ১২:৪৫

চীনে করোনার মতোই ছড়িয়ে পড়েছে অজানা নিউমোনিয়া। বিশেষ করে শিশুরা আক্রান্ত হচ্ছে এই ফুসফুসের সংক্রমণে। বেইজিংসহ উত্তর চীনের একাধিক প্রদেশে ইতোমধ্যেই সংক্রমণ ছড়িয়ে পড়েছে। চীনের সংক্রমণ বাড়তেই উদ্বিগ্ন ভারতও। রাজস্থান, কর্নাটক, গুজরাট, উত্তরাখণ্ড, হরিয়ানা ও তামিলনাড়ুর রাজ্য সরকার বিশেষ সতর্কতা জারি করেছে। রাজ্যগুলোতে সমস্ত হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোকে ফুসফুসের সংক্রমণে আক্রান্ত রোগীদের যথাযথ চিকিৎসার জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে।

রাজস্থান, কর্নাটক, গুজরাট সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমানে ফুসফুসের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক না হলেও স্বাস্থ্যকর্মীদের সংক্রামক রোগ যাতে না ছড়ায়, সেদিকে লক্ষ্য রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া হাসপাতালের পেডিয়াট্রিক ও মেডিসিন বিভাগেও চিকিৎসার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রাখতে বলা হয়েছে।

কর্নাটক স্বাস্থ্য বিভাগ বিবৃতিতে রাজ্যবাসীকে মৌসুমি ফ্লু থেকেও সতর্ক থাকতে বলা হয়েছে। সংক্রমণ এড়াতে কী করা উচিত এবং কী করা উচিত নয়, তার তালিকা প্রকাশ করা হয়েছে। করোনার মতোই হাঁচি-কাশির সময় মুখ ঢাকা, নিয়মিত হাত ধোয়া, মুখে হাত দেওয়া এড়ানো এবং জনসমাগম বেশি এমন জায়গায় মাস্ক পরার পরামর্শও দেওয়া হয়েছে।

উত্তরাখণ্ড সরকারও স্বাস্থ্য কর্মকর্তাদের ফুসফুসের সংক্রমণ নিয়ে নজরদারি রাখতে বলা হয়েছে। বিশেষ করে চামোলি, উত্তরকাশী ও পিথোরাগড়ের সঙ্গে যেহেতু চীনের সীমান্ত রয়েছে, তার জন্য এই জেলাগুলোতে বিশেষ নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে।

রাজস্থান স্বাস্থ্য বিভাগের জারি করা পরামর্শে বলা হয়েছে, এই সংক্রামক রোগের বিস্তার রোধে চিকিৎসা কর্মীদের সতর্ক থাকা উচিত। এতে আরও বলা হয়, শিশু ইউনিট ও মেডিসিন বিভাগে পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে।

গুজরাটের স্বাস্থ্যমন্ত্রী ঋষিকেশ পাটেল জানান, করোনাকালে যে স্বাস্থ্য পরিকাঠামো তৈরি করা হয়েছিল, চীনের অজানা নিউমোনিয়া সংক্রমণ পরিস্থিতির কথা মাথায় রেখে তা আরও মজবুত করা হচ্ছে।

হরিয়ানা স্বাস্থ্য বিভাগের নির্দেশনায় জোর দিয়ে বলা হয়েছে, সরকারি বা বেসরকারি হাসপাতালে যে কোনো ‘অস্বাভাবিক শ্বাসযন্ত্রের অসুস্থতার ক্লাস্টারিং’ অবিলম্বে রিপোর্ট করতে হবে।

তামিলনাড়ুতে, রাজ্যের স্বাস্থ্য বিভাগ প্রস্তুতি বাড়ানোর জন্য পদক্ষেপ নেওয়ায় সরকার পরিচালিত এবং বেসরকারি হাসপাতালগুলো একই নির্দেশনা পেয়েছে।

রাজ্যের স্বাস্থ্য বিভাগের একটি বিবৃতিতে বলা হয়েছে যে রাজ্যে এখনও কোনো শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেনি, তবে কর্মকর্তাদের সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সতর্ক থাকতে বলা হয়েছে। সূত্র এনডিটিভি।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

শর্ত না মানলে কারাগারের ভেতরেই শায়িত করা হবে নাভালনির মরদেহ

চীনের নানজিংয়ে আগুনে ১৫ জনের মৃত্যু

নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ: সুপ্রিম কোর্টে ইমরানের পিটিআই

অনুমতি ছাড়া হজ করলে যে গুরুদণ্ড দেবে সৌদি কর্তৃপক্ষ 

দ্বিতীয় রাশিয়ান এ-৫০ গুপ্তচর বিমান ভূপাতিত করার দাবি ইউক্রেনের

সেনাবাহিনীতে যোগ দেওয়ার শর্তে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে চায় মিয়ানমারের জান্তা সরকার

ঢাকা সফরে আসছেন মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী

শপথ নিলেন পাকিস্তানের পাঞ্জাব বিধানসভার নবনির্বাচিত এমপিরা

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত, প্রাণহানি ছাড়াল সাড়ে ২৯ হাজার  

এই বিভাগের সব খবর

শিরোনাম :