২০২৮ সালে কপ-৩৩ ভারতে আয়োজনের প্রস্তাব মোদীর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২৩, ১২:০৯

দুবাইয়ে জাতিসংঘের জলবায়ু শীর্ষ সম্মেলন কনফারেন্স অব দ্য পার্টিজ (কপ)-২৮ সম্মেলন চলছে। সেই সম্মেলনের মঞ্চ থেকেই ২০২৮ সালে অনুষ্ঠিত ৩৩তম কপ সম্মেলনটি ভারতে আয়োজন করার প্রস্তাব দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে কার্বন নিঃসরণ কমাতে ‘গ্রিন ক্রেডিট’ উদ্যোগেরও ঘোষণা করেন মোদী।

বৃহস্পতিবার দুবাইয়ের এক্সপ্রো সিটিতে থেকে শুরু হয় কপের ২৮তম সম্মেলন। সংযুক্ত আরব আমিরাতের সভাপতিত্তে ১৩ দিন ব্যাপী এই শীর্ষ সম্মেলন ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে। এতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বের প্রায় ২০০ দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। যদিও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন ও রাশিয়ার কোন রাষ্ট্রপ্রধান এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন না।

শুক্রবার সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনের পরই বক্তৃতা দেন নরেন্দ্র মোদী। এ সময় ‘গ্রিন ক্রেডিট’ উদ্যোগেরও ঘোষণা করেন এবং কপ-৩৩ ভারতে আয়োজন করার প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী মোদী।

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তন প্রক্রিয়ায় জাতিসংঘের কর্মসূচির সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ ভারত। সেজন্য এই মঞ্চ থেকেই আমি ২০২৮ সালে কপ-৩৩ আয়োজন ভারত করতে চায় বলে প্রস্তাব দিচ্ছি।’

জলবায়ু সম্পর্কে ‘গ্রিন ক্রেডিট’ উদ্যোগের ঘোষণা করে তিনি বলেন, ‘বিশ্বের মোট জনসংখ্যার ১৭ শতাংশ হল ভারতে। কিন্তু, বিশ্বব্যাপী যে কার্বন নিঃসরণ হয় তার মাত্র ৪ শতাংশ ভারত থেকে নিষ্কাশিত হয়। আমরা এনডিসি (ন্যাশনাল ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন) লক্ষ্য পূরণে দ্রুত এগোচ্ছি। নির্দিষ্ট সময়ের আগেই গত ৯ বছরে আমরা নবায়নযোগ্য জ্বালানির লক্ষ্যে পৌঁছাতে পেরেছি। ২০৩০ সালের মধ্যে ভারতে নবায়নযোগ্য জ্বালানি ৫০ শতাংশ বাড়ানো এবং ২০৭০ সালের মধ্যে জিরো কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্য নিয়েছি।’

গ্রিন ক্রেডিট’ উদ্যোগ বলতে মূলত, কার্বন নিষ্কাষণ কম করাসহ পরিবেশ বান্ধব অভ্যাস গড়ে তোলার কথাই বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :