বগুড়ার ৪টি আসনে ১১ জনের মনোনয়নপত্র বাতিল

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২৩, ২০:৫৫

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথম দিন বগুড়ার ৪টি আসনের ১১ প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। তথ্যগত ত্রুটি ও সমর্থকদের স্বাক্ষরে গরমিল পাওয়ায় রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সাইফুল ইসলাম তাদের মনোনয়ন বাতিল করেন।

রবিবার দুপুরে যাচাই-বাছাইয়ের পর মনোনয়নপত্র বাতিল করা হয়।

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসন থেকে শুধুমাত্র একজনের মনোনয়ন বাতিল হয়েছে। ওই প্রার্থী হলেন মো. ইবনে সাফি বিন হাবীব, তিনি ন্যাশনাল পিপলস পার্টি থেকে মনোনয়ন জমা দিয়েছিলেন। বাংলাদেশ ব্যাংকের সিআইবি রিপোর্টের প্রেক্ষিতে তার মনোনয়ন বাতিল হয়।

অন্যদিকে একই দল থেকে বগুড়া-২ (শিবগঞ্জ) আসন থেকে মনোনয়ন জমা দিয়েছিলেন মো. ইউনুস আলী। প্রস্তাবকারী ও সমর্থনকারীর স্বাক্ষরের স্থানে প্রার্থী নিজেই স্বাক্ষর করার কারণে তার মনোনয়নটি বাতিল করা হয়।

এদিকে বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাচিয়া) আসন থেকে মোট ৭ জনের মনোনয়ন বাতিল হয়েছে। তারা প্রত্যেকেই স্বতন্ত্র প্রার্থী। এর মধ্যে অজয় কুমার সরকার নামে এক প্রার্থীর মনোনয়ন বাতিল হয় বাংলাদেশ ব্যাংকের সিআইবি রিপোর্টের প্রেক্ষিতে। এছাড়া ১ শতাংশ সমর্থনসূচক ভোটার স্বাক্ষর যাচাই অন্তে সঠিক না পাওয়ায় খান মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী, মো. আফজাল হোসেন, এরশাদুল হক, মো. জাকারিয়া হোসেন, মো. জামিরুল রশীদ তালুকদার ও ফেরদৌস স্বাধীন ফিরোজ নামের ছয় স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসন থেকে দুজন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। তাদের মধ্যে বাংলাদেশ কংগ্রেস পার্টির মো. আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলমের হলফনামায় স্বাক্ষর না থাকায়, দলীয় প্রার্থীর ঘরে দলের নাম উল্লেখ না করায় এবং স্বতন্ত্র প্রার্থীর ১ শতাংশ যাচাইয়ের তালিকাও দাখিল না করায় তার মনোনয়ন বাতিল করা হয়। এছাড়া প্রস্তাবকারী ও সমর্থনকারীর স্বাক্ষরের স্থানে প্রার্থী নিজেই স্বাক্ষর করার কারণে ন্যাশনাল পিপলস পার্টির মনোয়ার জাহিদের মনোনয়ন বাতিল করা হয়।

মনোনয়ন যাচাই-বাছাই শেষে বগুড়া জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সাইফুল ইসলাম বলেন, বাতিলকৃত প্রার্থীরা ৫ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত নির্বাচন কমিশনের কাছে আপিল করার সুযোগ পাবেন। তবে সেক্ষেত্রে সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। সোমবার বগুড়ার বাকি ৫, ৬ ও ৭ আসনের মনোনয়ন যাচাই-বাছাই হবে। যাচাই-বাছাই শেষে সোমবার বিকাল চারটার পর আমাদের রায়ের কপি নিয়ে নির্বাচন কমিশন বরাবর আপিল করতে হবে।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :