গাজায় ইসরায়েলি হামলায় মৃত্যু ছাড়াল সাড়ে ১৫ হাজার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ১১:০৮ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ১১:০৬
ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে গত ৭ অক্টোবর সংঘাত শুরু হওয়ার পর থেকে গাজায় নির্বিচারে বিমান হামলা ও স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি হামলায় এ পর্যন্ত নিহতের সংখ্যা ১৫ হাজার ৫২৩ জনে দাড়িয়েছে বলে নিশ্চিত করেছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর আনাদুলু।
রবিবার মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কেদরা এক সংবাদ সম্মেলনে বলেছেন, যুদ্ধবিরতি শেষে শুক্রবার ভোর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০৯ ফিলিস্তিনি নিহত এবং ১ হাজার ৩১৬ জন আহত হয়েছে। এতে ইসরায়েলি আগ্রাসনে এ পর্যন্ত মৃতের সংখ্যা দাড়িয়েছে ১৫ হাজার ৫২৩ জনে। একই সময়ের মধ্যে আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ হাজার ৩১৬ জনে।
নিহত স্বাস্থ্যসেবা কর্মীদের সংখ্যার বিষয়ে আল-কেদরা নিশ্চিত করেছেন, ইসরায়েলি হামলায় মোট ২৮১ জনের মৃত্যু হযেছে, আহত হয়েছে আরও শতাধিক স্বাস্থ্যকর্মী। এছাড়াও ৫৬টি অ্যাম্বুলেন্স এবং একই সংখ্যক হাসপাতাল সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।
আল-কেদরা উল্লেখ করেছেন, পূর্বের সমঝোতা সত্ত্বেও শনিবার আহতদের সরিয়ে নেওয়ার জন্য দক্ষিণের খান ইউনিস যাওয়ার সময় চারজন প্যারামেডিককে আটক করেছে ইসরায়েলি বাহিনী। আটককৃতদের মধ্যে দক্ষিণ গাজার অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আনিস আল-আস্তালও রয়েছেন।
ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ কর্মকর্তা আরও জানান, ইসরায়েল এখনও গাজা উপত্যকার ৩৫ জন পেশাদার ডাক্তারকে আটকে রেখেছে, যার মধ্যে আল-শিফা হাসপাতালের পরিচালক মোহাম্মদ আবু সেলমিয়া রয়েছে।
তিনি আরও নিশ্চিত করেছেন যে ৭ অক্টোবর থেকে, মোট ৪০৩ জন আহত এবং অসুস্থ মিশরের সাথে রাফাহ সীমান্ত দিয়ে গাজা উপত্যকা ছেড়ে বিদেশে চিকিৎসা গ্রহণ করেছেন।
এর আগে টানা ৪৭ দিনের হামলার পর গত ২৪ নভেম্বর থেকে এক সপ্তাহের যুদ্ধবিরতি শেষে শুক্রবার ভোরে গাজা উপত্যকায় বোমাবর্ষণ শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী।
এদিকে রবিবার স্থল অভিযান চালাতে দক্ষিণ গাজায় ঢুকে পড়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। আকাশপথে হামলার পাশাপাশি ট্যাংক নিয়ে সেখানে অভিযান চালানো হচ্ছে। ইসরায়েলের সেনাবাহিনী পরিচালিত রেডিওতে বলা হয়েছে, খান ইউনিসের উত্তরাঞ্চলে অভিযান চালানো হচ্ছে।
এর আগে উত্তর গাজায় অভিযানের সময় গাজাবাসীকে দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েল। সেখানকার বাসিন্দাদের বেশিরভাগই তখন দক্ষিণাঞ্চলে আশ্রয় নেয়। এখন দক্ষিণ গাজায়ও ইসরায়েল হামলা জোরদার করেছে। চালানো হচ্ছে স্থল অভিযান। এর ফলে পুরো গাজা এখন কার্যত অনিরাপদ হয়ে পড়েছে।
(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :