ঘূর্ণিঝড় মিগজাউমে চেন্নাইয়ে ৮ জনের মৃত্যু, দুপুরে আঘাত হানতে পারে অন্ধ্রপ্রদেশে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ১২:৪৫ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২৩, ১২:০০

ভারতের অন্ধ্রপ্রদেশে আজ মঙ্গলবার দুপুরেই স্থলভাগে আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। এটি আছড়ে পড়তে পারে বলে দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে। তবে স্থলভাগে আঘাত হানার আগে থেকেই তাণ্ডব দেখাতে শুরু করেছে ঘূর্ণিঝড়টি। দেশটির পূর্বাঞ্চলীয় রাজ্য তামিল নাড়ুর রাজধানী চেন্নাই, কাঞ্চিপুরামসহ বিভিন্ন জেলায় প্রবল বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। ভারী বৃষ্টিপাতের প্রভাবে এরইমধ্যে চেন্নাইয়ে ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর এনডিটিভির।

ভারতীয় আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার দুপুর আড়াইটার মধ্যে অন্ধ্রপ্রদেশের নেল্লোর এবং মছলিপত্তনমের মাঝামাঝি কোনো জায়গায় আছড়ে পড়বে মিগজাউম। এ সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, সকাল থেকেই এটি ধীরে-ধীরে উত্তরের দিকে সরে উপকূলের আরও কাছে যেতে শুরু করেছে। যার প্রভাবে সকাল থেকে চেন্নাই ও তামিলনাড়ু উপকূলে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে এবং তার সঙ্গে মুষলধারে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

এদিকে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই. এস জগন্মোহন রেড্ডি জানিয়েছেন, যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রশাসনিক কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। মূলত, রাজ্যটির ৮ জেলায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। উপকূলীয় এলাকায় আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ ধারাও জারি করেছে কর্তৃপক্ষ। এছাড়া নিচু এলাকার অধিকাংশ বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি অন্ধ্রপ্রদেশে আঘাত হানার আগে তামিলনাড়ুর উপকূলীয় অঞ্চল দিয়ে অতিক্রম করায় চেন্নাইয়ে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। ফলে অনেক জায়গায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। প্লাবিত হয়েছে চেন্নাই বিমানবন্দরও। বিমানবন্দরটির পুরো রানওয়ে পানিতে ডুবে যাওয়ায় বিমানবন্দরের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত রেখেছে কর্তৃপক্ষ। এছাড়া বাতিল করা হয়েছে বেশ কিছু ফ্লাইট।

ঘূর্ণিঝড়ের কারণে চেন্নাইয়ে জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে। স্কুল-কলেজ, অফিস-আদালত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। একই সঙ্গে বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে শহরের কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং ইন্টারনেট সেবাও বন্ধ রয়েছে। বৃষ্টি এখনও অব্যাহত রয়েছে।

চেন্নাই বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার রাত ১১টা পর্যন্ত বিমানবন্দরের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছিল। ইতোমধ্যেই বেশ কয়েকটি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :