শীত এলেই বাড়ে করোনার দাপট, যেসব বিষয় মাথায় রাখতেই হবে

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৭:৫২

গত তিন বছরে গোটা পৃথিবীর চেহারাটাই বদলে দিয়েছে মহামারি করোনাভাইরাস। সম্পূর্ণ নতুন এই অসুখটি মানুষের স্বাভাবিক জীবনযাত্রা একেবারে ব্যাহত করে দিয়েছিল। প্রাণ কেড়েছে বহু মানুষের। বর্তমানে করোনার দাপট অনেক কম থাকলেও পৃথিবী থেকে বিদায় নেয়নি অদৃশ্য এই ভাইরাস।

২০২০ সালের পর থেকে প্রতি বছর শীতের মৌসুম এলেই করোনার সংক্রমণ অন্য সময়ের চেয়ে ভয়ংকর হয়ে ওঠে। বছর ঘুরে আবার এসেছে সেই শীত। যদিও তাপমাত্রা এখনো সেভাবে কমেনি। তাই আগে থেকেই করোনা সংক্রমণ রুখতে কিছু বিষয় মাথায় রাখতে বলছেন চিকিৎসকরা।

তারা বলছেন, এই বিষয়গুলো মেনে চললে শীতের এই মৌসুমে করোনার থাবা থেকে অনেকটাই দূরে থাকা যাবে। চলুন তবে আর দেরি না করে জেনে নিই সেই বিষয়গুলো সম্পর্কে।

উপসর্গগুলো জানুন

কোনটি করোনার উপসর্গ, কোনটি ফ্লুয়ের উপসর্গ আর কোনটি সাধারণ সর্দি জ্বরের উপসর্গ- সে বিষয়ে ভালো করে জানুন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন। করোনার উপসর্গ দেখা গেলে আলাদা করে সাবধান হওয়ার অবশ্যই প্রয়োজন আছে।

ঠান্ডা লাগা এড়িয়ে চলুন

ভালো করে নাক, মুখ, গলা ঢেকে শীতের সময়ে বাইরে যান। কারণ এই সময়ে দূষণের কারণে শ্বাসযন্ত্রের সমস্যা হতে পারে। আর সেটি যে কোনো ধরনের সংক্রমণের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

মাস্ক পরুন

করোনা চলে গেছে ভেবে মাস্ক পরাও ছেড়ে দিয়েছেন? এই সময়ে সেটি আবার ফিরিয়ে আনুন। কারণ শীতের সময়ে করোনা তো বটেই, অন্য ছোঁয়াচে রোগও ফিরে আসতে পারে। তাই এই সময়ে মাস্ক পরুন। তাতেই নিরাপদ থাকতে পারবেন।

ভিড় যতটা সম্ভব এগিয়ে চলুন

করোনার দাপট কমে গেছে বলে এখন আর দেশে সামাজিক দূরত্বের বালাই নেই। তবে শীতের সময়ে যেহেতু অনেকেরই রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা হ্রাস পায়, তাই নানা মানুষ নানা রোগে ভোগেন। এই সময়ে যতটা সম্ভব বেশি ভিড় এড়িয়ে চলুন। তাতে রোগের হাত থেকে বাঁচতে পারবেন।

হাত পরিষ্কার রাখুন

করোনা সংক্রমণের বাড়াবাড়ির সময়ে যেমন নিয়মিত ভালো করে হাত পরিষ্কার করতেন, এখনো তেমন করুন। সাবান দিয়ে ভালো করে হাত ধুতে থাকুন। তাতে করোনার মতো সংক্রমণের আশঙ্কা কিছুটা কমবে।

বাইরে দেখা করুন

বন্ধুদের সঙ্গে দেখা করতে চান? তাহলে খোলা জায়গায় দেখা করুন। বদ্ধ জায়গায় দেখা করলে একজনের থেকে আরেকজনের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়বে। এই নিয়মগুলো মেনে চললে এই শীতেও সুস্থ থাকতে পারবেন। করোনা তো বটেই, অন্য সমস্যাও দূরে থাকবে।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশেই চিকিৎসা, শ্রবণশক্তি ফিরে পাওয়া জন্মবধিররা করল আবৃত্তি গাইল গান

ইউনাইটেড হসপিটালে একসঙ্গে মিলবে গ্যাস্ট্রোলিভারের সব চিকিৎসা

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয় যেসব খাবার, ওজন কমাতেও সিদ্ধহস্ত

মাইগ্রেনের ব্যথায় প্রাণ ওষ্ঠাগত? কিছু খাবারেই রয়েছে সমাধান!

অবৈধ ক্লিনিক-হাসপাতাল বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ডেন্টাল ইমপ্লান্ট কংগ্রেস ও এক্সপোর রেজিস্ট্রেশন ৪ মার্চ পর্যন্ত

ক্যানসারের ঝুঁকি বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

হৃদরোগে আক্রান্ত শিশুদের বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে কাতার চ্যারিটি

অগ্ন্যাশয়ের ক্যানসার বাড়ছে মানুষের কিছু ভুলেই! জানুন বিস্তারিত

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, জানা যাবে যেভাবে

এই বিভাগের সব খবর

শিরোনাম :