দূষিত বায়ুর শহর: তৃতীয় স্থানে ঢাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০২৪, ০৮:৫০

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন তৃতীয় স্থানে রয়েছে ঢাকা। শহরটির স্কোর ১৯২, যা ‘অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৭ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

এখন দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে ভারতের কলকাতা এবং দ্বিতীয় স্থানে পাকিস্তানের করাচি। কলকাতার স্কোর ২৬৪, যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। আর করাচির স্কোর ১৯৫ এবং বায়ুমান ‘অস্বাস্থ্যকর’। পাকিস্তানেরই আরেক শহর লাহোর রয়েছে চতুর্থ স্থানে, যার স্কোর ১৮৮ এবং বায়ুমান ‘অস্বাস্থ্যকর’।

তালিকায় এখন পঞ্চম স্থানে রয়েছে ভারতের মুম্বাই, স্কোর ১৮৪; ষষ্ঠ স্থানে ভারতের দিল্লি, স্কোর ১৭৪; সপ্তম ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৬৯; অষ্টম ইরাকের বাগদাদ, স্কোর ১৬৪; নবম স্থানে ভিয়েতনামের হো চি মিন সিটি, স্কোর ১৬৪ এবং দশম স্থানে রয়েছে ঘানার আক্রা, শহরটির স্কোর ১৬৫।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/০৫জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :