নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে, বললেন বিদেশি পর্যবেক্ষকরা

​​​​​​​কূটনৈতিক প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০২৪, ২১:১৬

বাংলাদেশের নির্বাচন অবাধ, সুষ্ঠু শান্তিপূর্ণ হয়েছে বলে জানিয়েছেন সরকারের আমন্ত্রিত বিদেশি পর্যবেক্ষকরা। রাজধানীর একটি হোটেলে রবিবার সন্ধ্যায় আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিক্রিয়া তুলে ধরার লক্ষ্যে একের পর এক অংশ নেন তারা।

এই সংবাদ সম্মেলনে অংশ নিয়েছে ফিলিস্তিন, গাম্বিয়া, রাশিয়া, আরব পার্লামেন্ট, ওআইসিসহ বিভিন্ন দেশ আন্তর্জাতিক সংস্থা। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিদেশিরা জানান যেসব কেন্দ্রে পর্যবেক্ষণ করেছেন কোথাও সহিংসতা দেখেননি।

ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) নির্বাচন ইউনিটের প্রধান শাকেইর মাহমুদ বান্দার জানান, পর্যবেক্ষণে যেসব জায়গায় গিয়েছি কোথাও কোনো ধরনের সহিংসতা চোখে পড়েনি। পুরো শহর ছিল শান্ত।

ফিলিস্তিনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা হিশাম এম ওয়াই কুহেইল বলেন, কেউ কাউকে ভোট দেওয়ার জন্য চাপ দেয়নি। বাংলাদেশের নির্বাচন পদ্ধতি নিয়ে বাংলাদেশিদের গর্ব করা উচিৎ বলেও মনে করেন তিনি।

বিভিন্ন কেন্দ্রে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের কর্মীদের দেখা যায়নি। এটি তারাও লক্ষ্য করেছেন কি না- এমন প্রশ্নের জবাবে ফিলিস্তিনের এই কর্মকর্তা বলেন, আমরা কোনো রাজনৈতিক দলের নেতাকর্মীদের জিজ্ঞেস করেনি তারা কোন দলের।

স্বচ্ছ এবং বিশ্বাসযোগ্য ভোট হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনার আন্দ্রে ওয়াই শুতব। তিনি বলেন, ভোটকেন্দ্রে নিরাপত্তা বজায় রাখা হয়েছে, যা প্রশংসাযোগ্য।

নির্বাচন সুষ্ঠু হওয়ায় এটি একটি ঐতিহাসিক ঘটনা বলেও আখ্যায়িত করেছেন বিদেশি পর্যবেক্ষকরা। নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনের আগে যেসব সহিংসতার ঘটনা ঘটেছে সেজন্যও দুঃখপ্রকাশ করেছেন তারা।

রাজনৈতিক ঐকমত্যে পৌঁছানোর লক্ষ্যে সব রাজনৈতিক দলকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানান বিদেশি পর্যবেক্ষকরা।

(ঢাকাটাইমস/০৭জানুয়ারি/এসআরপি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :