সম্পর্ক বাড়াতে আফ্রিকায় কৃষি কূটনীতিতে নজর ইরানের

​​​​​​​ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২৪, ১৭:০৬

ইরানের কৃষি মন্ত্রণালয় চলমান কর্মসূচির অংশ হিসেবে বহির্মুখী চাষাবাদের জন্য আফ্রিকাকে প্রথম বিকল্প হিসেবে বেছে নিয়েছে। এই খবর দিয়েছে ইরনা।

বর্তমান প্রশাসনের প্রধান নীতিগুলির মধ্যে একটি হচ্ছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের আফ্রিকার সাথে সহযোগিতা সম্প্রসারণে নতুন নতুন কৌশল অবলম্বন করা। এর অংশ হিসেবে আফ্রিকান দেশগুলির সাথে সম্পর্ক সম্প্রসারণে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রশাসন কৃষি কূটনীতির প্রতি নজর বাড়িয়েছে। ফলে দুদেশের মধ্যে সহযোগিতা সম্প্রসারণের প্রধান কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে কৃষি।

উল্লিখিত কৌশলগুলির সাথে সামঞ্জস্য রেখে, ইরান-তানজানিয়া যৌথ অর্থনৈতিক কমিটির প্রথম বৈঠক খুব শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। বৈঠকের প্রস্তুতির জন্য ইরানের কৃষি মন্ত্রণালয় সম্ভাব্য চুক্তি এবং স্মারকলিপি নিয়ে আলোচনা করতে ইতোমধ্যে একটি বৈঠক করেছে।

তানজানিয়াকে পূর্ব আফ্রিকার অন্যতম গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচনা করা হয় এবং ইরান দেশটির সাথে অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের জন্য নতুন পদক্ষেপ নিচ্ছে।

২০২২ সালের নভেম্বরের শেষের দিকে ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থা (টিপিও) ইসলামি প্রজাতন্ত্রের বাণিজ্য রপ্তানি সক্ষমতা প্রদর্শনের জন্য ইরানি ট্রেড সেন্টারের সহযোগিতায় আফ্রিকান দেশ তানজানিয়ায় ইরানের পণ্য এবং পরিষেবা সমারোহ নিয়ে প্রথম একচেটিয়া প্রদর্শনীর আয়োজন করে।

তানজানিয়ার ইরানি ট্রেড সেন্টারের প্রধান রা' মুসাভির মতে, এই প্রদর্শনীটি ছিল ইরানি কোম্পানির পণ্য, পরিষেবা এবং প্রযুক্তিগত অগ্রগতি সম্পর্কে পূর্ব আফ্রিকার দেশ, বিশেষ করে তানজানিয়ার জ্ঞান বৃদ্ধির জন্য সবচেয়ে উপযুক্ত প্ল্যাটফর্ম।

মুসাভির মতে, তানজানিয়ায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের রপ্তানি ক্ষমতার প্রথম একচেটিয়া প্রদর্শনীতে কৃষি খাত, খনি শিল্প যন্ত্রপাতি, নির্মাণ, পাশাপাশি ওষুধ চিকিৎসা সরঞ্জামসহ বিভিন্ন ক্ষেত্রে সক্রিয় কোম্পানিগুলো অংশগ্রহণ করে।

২০২৩ সালের জুলাইয়ের মাঝামাঝি, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি তিনটি আফ্রিকান দেশ কেনিয়া, উগান্ডা এবং জিম্বাবুয়ে সফর করেন।

অর্থনৈতিক বিশেষজ্ঞরা বিশ্বাস মনে করেন, রাইসির আফ্রিকা সফর আফ্রিকা মহাদেশের ৬০ বিলিয়ন ডলারের অর্থনীতিতে ইরানের উপস্থিতি বাড়ানোর ভিত্তি তৈরি করেছে। সেই সাথে এই মহাদেশে ইরানি ব্যবসায়ী ব্যবসায়ীদের কার্যকলাপের মাত্রা বাড়াবে। সূত্র: তেহরান টাইমস, মেহর নিউজ

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতদের শেষকৃত্য মঙ্গলবার, ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক 

বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন যেসব বিশ্ব নেতা 

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি

ইব্রাহিম রাইসি: বিচারক থেকে প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ উদ্ধার

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহীর মৃত্যু নিশ্চিত করল ইরান  

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

এই বিভাগের সব খবর

শিরোনাম :