শরীয়তপুরের বিষ দিয়ে দুই শতাধিক পাখি নিধন

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৪, ১৯:২১

শরীয়তপুরের ডামুড্যা উপজেলার সিড্যা ইউনিয়নে জমির ফসল বাঁচাতে গম ও ধানের সঙ্গে বিষ মিশিয়ে দেশি-বিদেশি অতিথি পাখিসহ দুই শতাধিক পাখি নিধন করেছেন এক সাবেক ইউপি সদস্য। এমনকি পাখি নিধন করে তা জমির চারপাশে সুতা দিয়ে বেঁধেও রেখেছেন তিনি।

শুক্রবার সকালে শরীয়তপুরের ডামুড্যা উপজেলার সিড্যা ইউনিয়নের মধ্য সিড্যা গ্রামের খনার পাড় নামক ফসলি জমির মাঠে এ ঘটনা ঘটে।

গম ও ধানের সঙ্গে বিষ মিশিয়ে পাখি মেরে ফেলা শাহজাহান মাদবর সিড্যা ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য।

স্থানীয় গোলাম মোস্তফা বলেন, শীত মৌসুমে আমাদের দেশে বিভিন্ন দেশ থেকে অতিথি পাখি আসে। কিছু অসাধু ব্যক্তি, যারা প্রকৃতির শত্রু তারা বিষসহ নানা মাধ্যমে পাখিগুলো মেরে ফেলে, যা খুবই দুঃখজনক। প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের কাছে আবেদন পাখি নিধনকারীদের যেন দৃষ্টান্তমূলক শাস্তি হয়।

এ বিষয়ে জানতে চাইলে পাখি নিধনকারী শাহজাহান মাদবর বলেন, মরা পাখিগুলোর ছবি তুলতে হবে কেন? আমি তো পাখির জন্য গম বপণ করিনি। আর এগুলো গণমাধ্যমে দেওয়ার দরকার নেই।

সিড্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ আব্দুল হাদী জিলু বলেন, বিষ দিয়ে পাখি মারার বিষয়টি আমি শুনেছি। সাবেক মেম্বার শাহজাহান মাদবর আমার কাছে এসেছিলেন। তিনি আমাকে জানিয়েছেন, তার ফসলি জমিতে তিনি গমের বীজ বপণ করেছেন। কে বা কারা বিষ মিশিয়ে পাখি মেরেছে, তা তিনি জানেন না। তবে বিষ দিয়েই হোক আর যেভাবেই হোক পাখি প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে। পাখি হত্যা অন্যায় এবং দণ্ডনীয় অপরাধ।

ডামুড্যা উপজেলার সহকারী কমিশনার ভূমি সুজন দাশগুপ্ত বলেন, কৃষি জমিতে বিষ প্রয়োগ করে পাখি হত্যা করায় ডামুড্যা উপজেলার শিড্যা ইউনিয়নের মধ্য শিড্যা গ্রামের শাজাহান মাদবরকে বন্যপ্রাণি সংরক্ষণ আইনে ২ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে এবং ভবিষ্যতে এমন কাজ আর করবে না মর্মে মুচলেকা গ্রহণ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন ডামুড্যা থানার অফিসার ইনচার্জ এমারত হোসেন, সিড্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ আব্দুল হাদী জিলু।

এ বিষয়ে শরীয়তপুরের জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ বলেন, পাখি হত্যাকারীদের আমরা আইনের আওতায় নিয়ে আসব।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :