একটি হত্যা ধামাচাপা দিতে আরও ৭৬ জনকে খুন! 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২৪, ১২:০১

একটি হত্যা ধামাচাপা দিতে গিয়ে খুন আরও ৭৬ জন! দক্ষিণ আফ্রিকায় গত বছর এক ভবনে আগুন লাগার ঘটনার তদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। মামলাটি কোনও খুনের মামলা ছিল না। নিছকই আগুন লাগার কারণ অনুসন্ধান করতে গিয়ে উঠে এসেছে নেপথ্যে লুকিয়ে থাকা এই চাঞ্চল্যকর ঘটনা। যার জেরে গত মঙ্গলবার এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে দক্ষিণ আফ্রিকার পুলিশ।

২০২৩ সালের আগস্টে দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহানেসবার্গের এক অ্যাপার্টমেন্ট ভবনে আগুন লেগে ৭৬ জনের মৃত্যু হয়েছিল, আহত হয়েছিলেন আরও প্রায় ৮৬ জন। কীভাবে ওই আগুন লেগেছিল, তা জানার জন্য ওই ভবনের বাসিন্দাদের সাক্ষ্য গ্রহণ করছিল পুলিশ। সেই সময়ই এক ২৯ বছরের যুবক স্বীকার করে নেন, আগুন লেগেছিল তারই কারণে। স্বীকারোক্তিতে সে জানিয়েছে, এক মাদক ব্যবসায়ী তাকে ওই অ্যাপার্টমেন্ট ভবনের এক ব্যক্তিকে হত্যার নির্দেশ দিয়েছিল।

প্রসিকিউটররা জানিয়েছেন, সিথেম্বিসো লরেন্স মোডলালোস নামে সন্দেহভাজন ওই ব্যক্তি মাদকাসক্ত ছিল। মাদক কেনা-বেচা নিয়ে এক মাদক ব্যবসায়ীর সঙ্গে ঝামেলায় জড়িয়েছিল সে। তার জেরেই এক ব্যক্তিকে হত্যার নির্দেশ দিয়েছিল ওই মাদক ব্যবসায়ী। ঘটনার দিন ওই অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের বেসমেন্টে ওই ব্যক্তিকে শ্বাসরোধ করে হত্যা করেছিল সিথেম্বিসো। তারপর প্রমাণ লোপাট করার জন্য ওই ব্যক্তির মরদেহে পেট্রোল ঢেলে একটি দেশলাই কাঠি জালিয়ে আগুন ধরিয়ে দিয়েছিল। সেখান থেকেই আগুন ছড়িয়ে পড়ে গোটা ভবনে।

এই স্বীকারোক্তির কয়েক ঘণ্টা পরই গ্রেপ্তার করা হয় সিথেম্বিসোকে। তার বিরুদ্ধে ওই ব্যক্তিকে হত্যার পাশাপাশি, আরও ৭৬ জনকে অনিচ্ছাকৃত হত্যার দায়ে মামলা করা হয়েছে। পাশাপাশি আরও ৮৬ জনকে হত্যার চেষ্টার অভিযোগও দায়ের করা হয়েছে তার বিরুদ্ধে।

সূত্র: দ্য গার্ডিয়ান

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :