বাণিজ্য মেলায় হোটেলগুলোতে নিম্নমানের খাবার বিক্রি, দামও বেশি

শাকিল আহম্মেদ, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ১৯:২৭ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৪, ১৯:১৫

রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে চলছে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মাসব্যাপী আন্তর্জাতিক এ বাণিজ্য মেলা শুরু হয়েছে গত ২০ জানুয়ারি। এবারের মেলা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে দেরিতে শুরু হয়েছে। শুরু থেকেই মেলা দর্শনার্থীদের আগমনে কানায় কানায় পরিপূর্ণ মেলা। তবে মেলায় বেচা-বিক্রি কম।

এদিকে নিম্নমানের খাবারে সয়লাব মেলা। ভোক্তা অধিকারের অভিযান তৎপরতা কম থাকায় এমন ঘটনা ঘটছে দাবি মেলা সংশ্লিষ্টদের।

শুক্র ও শনিবার মেলা ঘুরে দেখা যায়, মেলায় বিপুল দর্শনার্থীর আগমন। এদিন স্বজন নিয়ে ঘুরতে আসা লোকজন খাবার হোটেলে ভিড় করছেন। খুঁজছেন মানসম্মত খাবার। তবে দাম বেশি রাখা আর নিম্নমান নিয়ে হতাশা প্রকাশ করেছেন কেউ কেউ। খাবার, নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশন করতে দেখা গেছে সরাই নামীয় খাবার হোটেলের লোকজনকে। এখানে ছোট আকারের ১০ পিস ফুচকার দাম রাখা হয় ১২০ থেকে ১৮০ টাকা। নানরুটি ৭০ টাকা আর ছোট আকারের মুরগির চাপ ৩০০ টাকা। আর চিকেন বিরিয়ানি ৩৬০ টাকা। ফুচকার মান ভালো না থাকায় মূল্য নিয়ে ঝগড়া করতে দেখা গেছে দর্শনার্থীদের। মেলার অভ্যন্তরে রয়েছে হাজী বিরিয়ানি নামে নানা প্রতিষ্ঠান।

অভিযোগ রয়েছে এসব বিরিয়ানির খাবার স্টলগুলোর সাইনবোর্ডে স্ব স্ব নাম ব্যবহার হলেও ভেতরের পরিচালনাকারীদের কেউই ওই প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত নন। শুধু হাতবদল করে এসব স্টল চালাচ্ছে সিন্ডিকেটের লোকজন। এদিকে পণ্যের দাম নির্ধারিত দামের চেয়ে বেশি রাখায় ফোর স্টার রেস্টুরেন্টকে গত শনিবার ৪ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তবে মেলায় ভোক্তা অধিকারকে আরও সক্রিয় থাকা উচিত বলে মনে করেন দর্শনার্থীরা।

তবে মেলার ব্যবসায়ীদের দাবি খরচ বেশি তাই দাম রাখছি বেশি। মেলায় খাবার নিয়ে এত অভিযোগ থাকার পরও ভোক্তা অধিকার অনেকটাই নিষ্ক্রিয়। তাদের তৎপরতা নেই বললেই চলে। তাদের মাঝে মেলায় দায়িত্বরত কর্মকর্তা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ডেপুটি ডাইরেক্টর বিকাশ চন্দ্র দাশ ও সহকারী পরিচালক পরেশ চন্দ্র বর্মণ ক্যামেরার সামনে কথা বলতে রাজি না হলেও অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন মাত্র।

এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক পরেশ চন্দ্র বর্মণ বলেন, মেলার অভ্যন্তরে বেশ কয়েকটি খাবার হোটেলে বাড়তি দামে খাবার বিক্রির অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে স্টার কাবাবও রয়েছে। অভিযোগ প্রমাণ হলে জরিমানা করা হবে।

গত ২০ জানুয়ারি পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধনের আগের দিন সার্বিক পরিস্থিতি সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছিলেন, এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের প্রতারিত হওয়ার সুযোগ নেই। আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা ও দর্শনার্থীরা যাতে প্রতারিত না হন, সেজন্য রপ্তানি উন্নয়ন ব্যুরোকে (ইপিবি) আমি নির্দেশ দিয়েছি। এছাড়া আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সব সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যক্রম চলবে। একই সঙ্গে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সব সময় মনিটরিং করবে। ক্রেতা ও দর্শনার্থীদের কোনো অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। তবে সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত চলবে এই মেলা।

এবারের বাণিজ্য মেলায় দেশি-বিদেশি ৩৫১টি বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন ও স্টল অংশ নিচ্ছে। দেশীয় বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্সস, ফার্নিচার, পাট ও পাটজাত পণ্য, গৃহসামগ্রী, চামড়া, আর্টিফিসিয়াল চামড়া ও জুতাসহ চামড়াজাত পণ্য, স্পোর্টস গুডস, স্যানিটারি ওয়্যার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক, মেলামাইন, পলিমার, হারবাল ও টয়লেট্রিজ, ইমিটেশন জুয়েলারি, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, হস্তশিল্পজাত পণ্য, হোম ডেকর ইত্যাদি পণ্য প্রদর্শন ও বিক্রি হচ্ছে।

(ঢাকা টাইমস/২৮জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

ডিএমডি হলেন অগ্রণী ব্যাংকের শামিম উদ্দিন আহমেদ

জিডিপি প্রবৃদ্ধি কমার পূর্বাভাস আইএমএফের

নাটক রূপান্তর: দুঃখ প্রকাশের পর এবার বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ ওয়ালটনের

বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে ওয়ালটনের আইনি নোটিশ, চুক্তি বাতিল

কমিউনিটি ব্যাংকের পরিচালনা পর্ষদের ৫১তম সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কর্মসংস্থান ব্যাংকের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :