গত এক মাসে ১৮৭ জন মিয়ানমার ও ৬ ভারতীয় নাগরিক আটক: বিজিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৬ | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৬

অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অভিযোগে গত জানুয়ারি মাসে ১৮৭ জন মিয়ানমার ও ৬ জন ভারতীয় নাগরিককে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, গত এক মাসে দেশের সীমান্তবর্তীসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৪৬ কোটি ৫৯ লাখ ৮২ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্যসামগ্রী এবং মাদক, অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়েছে।

জব্দ করা চোরাচালান পণ্যের মধ্যে রয়েছে ৬ কেজি ৬২০ গ্রাম স্বর্ণ, এক লাখ ৮৪ হাজার ৪৪টি কসমেটিকস সামগ্রী, সাত হাজার ৮৭৪টি ইমিটেশন গয়না, ১৩ হাজার ৪৮৯টি শাড়ি, ১২ হাজার ৩২টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল/তৈরি পোশাক, চার হাজার ৮৮২ ঘনফুট কাঠ, দুই হাজার ১৫০ কেজি চা পাতা, ২৭ হাজার ১৫০ কেজি কয়লা, দুটি কষ্টি পাথরের মূর্তি, ১৪টি ট্রাক, একটি বাস, সাতটি পিকআপ, তিনটি প্রাইভেটকার/মাইক্রোবাস, ১৯টি সিএনজি/ইজিবাইক এবং ৫৯টি মোটরসাইকেল।

পাশাপাশি বেশ কিছু অস্ত্রও উদ্ধার করেছে বিজিবি। এগুলোর মধ্যে রয়েছে নয়টি পিস্তল, পাঁচটি বিভিন্ন প্রকার বন্দুক, আটটি ম্যাগাজিন, দুই দশমিক ৪৫ কেজি গান পাউডার এবং ৩৩ রাউন্ড গুলি।

এছাড়া গত মাসে বিজিবি বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। জব্দ করা মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে ১০ লাখ ৪৮ হাজার ১৬৯টি ইয়াবা ট্যাবলেট, আট কেজি ৩১২ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৩৯ দশমিক ৩৭৪ কেজি হেরোইন, ১১ হাজার ৯৭৬ বোতল ফেনসিডিল, ১৯ হাজার ৭২৪ বোতল বিদেশি মদ, এক হাজার ২৯৬ লিটার বাংলা মদ, এক লাখ এক হাজার ৭৬০টি মদ তৈরির ট্যাবলেট, এক হাজার ৩৮ ক্যান বিয়ার, ৬৫৪ কেজি গাঁজা, এক লাখ ৮৪ হাজার ৫৪৫টি নেশাজাতীয় ইনজেকশন, দুই হাজার ৪৮২ বোতল সিরাপ, চার দশমিক ৮৪৫ কেজি কোকেন, ১১ হাজার ৯৭৬ বোতল এমকেডিল/কফিডিল, পাঁচ লাখ ২১ হাজার ৩০৮টি বিভিন্ন প্রকার ওষুধ, ১৬৭ প্যাকেট কীটনাশক এবং এক হাজার ১৬৪টি অন্যান্য ট্যাবলেট।

অন্যদিকে, সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৪৫ জন চোরাচালানিকে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়।

(ঢাকাটাইমস/৫ফেব্রুয়ারি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঝড়ের আশঙ্কায় সিলেট অঞ্চলের নদীবন্দরগুলোকে সতর্ক সংকেত

পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমূহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন পর্যবেক্ষণে ইসির মনিটরিং টিম

বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে: এডিবির আবাসিক প্রধান

থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবেন শিক্ষামন্ত্রী

উপজেলা নির্বাচনে প্রতি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ৬ সশস্ত্র সদস্য থাকবে: স্বরাষ্ট্রসচিব

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রয়োজন মানসম্মত তথ্য ও সমন্বিত উদ্যোগ

তীব্র গরমে ট্রেনযাত্রীদের শরবত দিলো রেলওয়ে

​​​​​​​দলীয় ও সরকারপ্রধানের নির্দেশনা অমান্য করায় বিস্মিত ইসি আহসান হাবিব

এই বিভাগের সব খবর

শিরোনাম :