ভারত থেকে আমদানির খবরে এক লাফে অর্ধেকে নামল আলুর দাম

​​​​​​​লালমনিরহাট প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২২:২৯ | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৪

ভারত থেকে আলু আমদানির খবর পেয়েই লালমনিরহাটে এক লাফে আলুর দাম কেজিতে অর্ধেক কমেছে। সপ্তাহ দুয়েক আগেও যে আলুর কেজি ছিল ৫০ টাকা, তা এখন ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে। মৌসুমের শুরুতে প্রতি কেজি আলু ৬৫-৭০ টাকায় বিক্রি হলেও পরে তা ৪০ থেকে ৪৫ টাকায় নেমে আসে।

স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে আমদানির খবর পেয়ে আলু কেনা কমিয়ে দিয়েছেন আড়তদার ব্যবসায়ীরা। তাই চাহিদা কমায় দরপতন হয়েছে।

শহরের পাইকারি বাজার গোশালা বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, দুই সপ্তাহ আগেও প্রতি বস্তা আলু পাইকারি ব্যবসায়ীরা কৃষকদের কাজ থেকে বস্তা প্রতি হাজার ২৫০ থেকে হাজার ৩০০ টাকায় কিনেছেন। এখন তা ৯০০-৯৫০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে আলুর অস্বাভাবিক দাম কমে যাওয়ায় কৃষকদের মাথায় হাত পড়েছে। তারা বলছেন, দাম কমে যাওয়ায় উৎপাদন খরচও উঠছে না তাদের। তাদের লোকসান গুনতে হচ্ছে।

সরেজমিনে তিস্তা ধরলা চরসহ বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, আলু তোলায় ব্যস্ত সময় পাড় করছেন কৃষকরা। জেলার অন্যান্য উপজেলায়ও চলছে কার্যক্রম। অনেকের ঘরে আগাম জাতের আলু মজুত রয়েছে।

সদর উপজেলার তিস্তা খুনিয়াগাছ এলাকার কৃষক হাসান মাহমুদ বলেন, বর্তমানে বাজারে ২০-২৫ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। কিন্তু পাইকাররা ১৭-১৮ টাকা কেজিতে ক্রয় করছেন। এতে আমাদের উৎপাদন খরচ উঠছে না।

একই এলাকার কৃষক আকবর আলী জানান, আমি ১০ বিঘা জমি বর্গা নিয়ে আলু চাষ করেছি। বিঘাপ্রতি খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। আলু পাওয়া যাবে ৮০ মণের মতো। বর্তমানে এক বিঘা জমির আলু বিক্রি করে পাওয়া যাচ্ছে ৪৬ হাজার টাকা। সে হিসাবে প্রতি বিঘায় হাজার টাকা লোকসান গুণতে হচ্ছে।

তারা বলছেন, ধান-চাল গমের মতো আলুর দামও সরকার নির্ধারণ করে দিলে কৃষকরা লোকসান থেকে রক্ষা পেত।

তবে আলুর পাইকারি ক্রেতাদের দাবি, বর্তমানে পুরোদমে আলু উঠা শুরু হয়েছে, তাই দাম কমছে। ছাড়া ভারত থেকে আমদানির খবর পেয়েও আলুর বাজার কমে গেছে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক সিফাত আরা জান্নাত বলেন, আলুর ব্যাপক দরপতন হয়েছে। এতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন। তবে কৃষকরা আলু সংরক্ষণ করতে পারলে তারা লোকসানের হাত থেকে রক্ষা পেত। এজন্য তিনি কৃষকদের জাতভেদে চাহিদা অনুযায়ী আলু চাষে পরামর্শ দেন এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :