৫৯ বছর পর সোমবার রাজশাহীতে চালু হচ্ছে নৌবন্দর

রাজশাহী ব্যুরো, ঢাকা টাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৪ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২১

প্রায় ৫৯ বছর পর চালু হতে যাচ্ছে ভারতের মায়া থেকে রাজশাহীর গোদাগাড়ীর সুলতানগঞ্জ নৌবন্দর। ইন্দো-বাংলাদেশ প্রটোকল রুট নম্বর ৫ ও ৬ আরিচা-রাজশাহী-সুলতানগঞ্জ-মায়া-ধুলিয়ান ও সুলতানগঞ্জ অংশের সোমবার (১২ ফেব্রুয়ারি) নৌ রুটের উদ্বোধন করবেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। উদ্বোধনের পর সুলতানগঞ্জ নদী বন্দরের মাধ্যমে ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদবাদ জেলার সাগরদীঘি থানার মায়া ঘাট এবং নদী বন্দরের মধ্যে আন্তর্জাতিক বাণিজ্য শুরু হবে।

উদ্বোধন উপলক্ষে গোদাগাড়ীতে সাজ সাজ রব। নৌ পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা, কাস্টমসের কর্মকর্তা, গোদাগাড়ী উপজেলা প্রশাসন, উপজেলা চেয়ারম্যান, গোদাগাড়ী পৌরসভার মেয়র নৌ রুটের উদ্বোধনী ও সাফল্য মণ্ডিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার মি. প্রণয় ভার্মা, অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর আফির আহমেদ মোস্তফাসহ মন্ত্রণালয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কাস্টমসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উদ্বোধনী দিন ভারত থেকে একটি ভেসেলে পাথর আমদানির সম্ভাবনা রয়েছে।

স্থানীয়রা জানান, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের আগ পর্যন্ত সুলতানগঞ্জ-মায়া এবং গোদাগাড়ী ও ভারতের লালগোলা নৌঘাটের মধ্যে নৌপথে বিপুল বাণিজ্য চালু ছিল। বাংলাদেশ থেকে এই পথে ভারতে বিপুল পরিমাণ পাট রপ্তানি হতো। বর্তমানে রাজশাহীতে প্রচুর মাছ উৎপাদন হয়। এই মাছ নৌপথে ভারতে রপ্তানি করা সম্ভব হবে।

ইতোমধ্যেই অনেক ব্যবসায়ী এই নৌ পথ দিয়ে ভারতের সাথে ব্যবসা করার আগ্রহ দেখাচ্ছেন। ফলে এই নৌ রুট এই অঞ্চলের সর্বশ্রেণির পেশার মানুষের ভাগ্য উন্নয়নের একটি উৎস হিসেবে কাজ করবে বলে মনে করছেন স্থানীয়রা।

(ঢাকা টাইমস/১১ফেব্রুয়ারি/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :