পানি নিষ্কাশনের নালা মাটি দিয়ে ভরাট

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৩৩ | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫২

জয়পুরহাটের পাঁচবিবি উপজলোর হরেন্দা বাজারের পূর্বপার্শ্বে রাস্তা সংলগ্ন একমাত্র নালাটি মাটি দিয়ে ভরাট করে পানি নিষ্কাশনের পথ বন্ধ করার অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালী নুর আলমের পরিবারের বিরুদ্ধে।

এদিকে পানি নিষ্কাশনের একমাত্র নালাটি বন্ধ করার কারণে পার্শ্ববর্তী বিদ্দিগ্রাম, গাংগুরিয়া ও হরেন্দা গ্রামের আংশিক মৌজার মাঠের শত শত একর জমির পানি বর্ষা মৌসুমে নিষ্কাশনের পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। যদিও প্রভাবশালী পরিবারের দাবি, আমরা কোনো নালা বন্ধ করে মাটি ভরাট করিনি। নিজেদের জায়গায় মাটি দিয়ে ভরাট করেছি। এতে কারো যায় আসে না।

সরেজমিনে জানা যায়, পাঁচবিবি-কামদিয়া সড়কের হরেন্দা বাজারের উত্তর কোল ঘেঁষা বিদ্দিগ্রাম, গাংগুরিয়া ও হরেন্দা গ্রামের আংশিক মৌজার মাঠের শত শত একর জমির পানি বর্ষা মৌসুমে নালা দিয়ে শালাইপুরের হয়ে হারাবতী নদীতে নিষ্কাশন হতো। কিন্তু হরেন্দা গ্রামের প্রভাবশালী নুর আলম হরেন্দা বাজার মসজিদ সংলগ্ন পশ্চিম পাশে (বিদ্দিগ্রাম রাস্তার মুখে) পানি নিষ্কাশনের একমাত্র নালার কালভার্টের মুখ বন্ধ করে মাটি ভরাট করেছেন। এতে ওই মাঠের শত শত বিঘা জমির আবাদ বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পূর্ব বিদ্দিগ্রামের কৃষক গোলজার রহমানের বলেন, মাটি দিয়ে নালার মুখ বন্ধ করার কারণে মাঠের পানি বের হতে পারবে না। এ কারণে পশ্চিমাঞ্চলের মাঠের ফসল ডুবে যাবে।

এছাড়া এলাকার কৃষক মাহবুবুর রহমান, নজরুল ইসলাম, আবু তালেব আব্দুল হাকিম অভিযোগ করে বলেন, হরেন্দা বাজারের পানি নিষ্কাশনের কালভার্ট সংলগ্ন নালার মুখ বন্ধ করার কারণে বর্ষা মৌসুমে শুধু আমন ধান নয় জলাবদ্ধতার কারণে বাড়িতে পর্যন্ত পানি উঠবে। পুকুরের মাছ ভেসে যাবে। যারা মাটি দিয়ে বন্ধ করছেন তারা এলাকার প্রভাবশালী ব্যক্তি। আমরা গ্রামের সাধারণ মানুষ। সে কারণে আমাদের কথা কেউ শোনে না।

হরেন্দান গ্রামের কৃষক আব্দুর রহিম বলেন, সাধারণ কৃষকের কথা শোনার মত কেউ নেই বাপ। ওদের ক্ষমতা বেশি তাই পানি যাওয়ার নালা বন্ধ করেছে। কাকে কি বলবো। আল্লাহ কপালে যা লিখে রাখছে তাই হবে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান জিহাদ মণ্ডল বলেন, আমার কুসুম্বা ইউনিয়নে আমন, বোরো ও রবিশষ্যের ব্যাপক উৎপাদন হওয়ায় এই এলাকায় পানি নিষ্কাশনর সুব্যবস্থা থাকতে হবে। হরেন্দার নালা বন্ধের কারনে সংশ্লিষ্ট মাঠে জলাবদ্ধতা হবে। আমি হরেন্দার নালাটিসহ এলাকার বন্ধ নালাগুলো খুলে দেওয়ার জন্য দ্রুত ব্যবস্থাগ্রহণ করবো।

পাঁচবিবি উপজেলা সহকারী কমশিনার (ভূমি) মারুফ আফজাল রাজন বলেন, প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে সার্ভেয়ার ও ইউএনওসহ সরেজমিনে পরিদর্শন করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :